বিজ্ঞাপন

‘আমাদের আর্মি ফিল্ড তৈরি করার মতো ক্যাপাসিটিও আছে’

March 19, 2020 | 8:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, দেশের পরিস্থিতি বিবেচনায় যখন যা করা দরকার, যেমন করা দরকার, সেটাই করা হবে। কিছু রোগের জন্য খুব বেশি ভালো হাসপাতাল না হলেও চলে, তাদেরকে শুধু পর্যবেক্ষণে রাখার জন্য আলাদা হাসপাতাল প্রয়োজন। আমাদের আর্মি ফিল্ড হাসপাতাল তৈরি করার মতো ক্যাপাসিটি আছে। আমরা প্রয়োজন হলে সে রকম জায়গায়ও করবো। তবে আমরা আশা করছি দেশে ওই ধরনের পরিস্থিতি হবে না ইনশাল্লাহ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে জাতীয় রোগত্তত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ প্রশাসনের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, চীনে কিন্তু স্টেডিয়ামকেও হাসপাতাল হিসেবে ব্যবহার করা হয়েছে। হসপিটাল কেয়ার অ্যান্ড পেশেন্ট মানেজমেন্ট অনুযায়ী আজ সকালেই নির্দেশ দিয়েছি সরেজমিনে প্রত্যেকটি হাসপাতাল পরিদর্শনের জন্য। যেসব হাসপাতালের কথা বলা হচ্ছে সেগুলো প্রস্তুত করা এবং যখনই প্রয়োজন হবে রোগী ভর্তি করা যেন যায় সে ব্যবস্থা গ্রহণ করা হবে। ইনশাল্লাহ আমরা অল্প সময়ের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারবো।

তিনি বলেন, কুয়েত মৈত্রী হাসপাতালে যে ধারণ ক্ষমতা আছে এখনও তার সামান্যই ব্যবহার হয়েছে। কালই করোনার রোগীর সংখ্যা বৃদ্ধি পেলে অন্য হাসপাতালে রোগী ভর্তির প্রয়োজন হতে পারে। অবশ্যই আমি নিশ্চিত করে বলতে পারি, কুয়েত মৈত্রী হাসপাতালের বাইরে অন্যান্য হাসপাতালে করোনার রোগী ভর্তির প্রয়োজন নেই। কিন্তু যখনই রোগী ভর্তির প্রয়োজন হবে হাসপাতাল প্রস্তুত থাকবে। স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা আজকে সব হাসপাতাল পরিদর্শন করবেন, কীভাবে হাসপাতালগুলো চালু করা যায়।

বিজ্ঞাপন

ঢাকা বাইরে দেশের সকল স্থানে রোগী ভর্তি করার মতো ব্যবস্থা আছে দাবি করে ডা. আবুল কালাম আজাদ বলেন, প্রতিটা মুহূর্ত, ২৪ ঘণ্টা আমরা কাজ করছি, পরিস্থিতির দিকে নজর রাখছি। আমাদের আরও একটি হাসপাতাল রয়েছে মিরপুরে, পরিবার পরিকল্পনা অধিদফতরের মা ও শিশু হাসপাতাল। ওই হাসপাতালটি সম্পূর্ণ প্রস্তুত কিন্তু এখনো চালু হয়নি। ওই হাসপাতালটিকে করোনার জন্য অস্থায়ীভাবে চালুর পরিকল্পনা করা হয়েছে। আমার সহকর্মীরা সে হাসপাতালটিও পরিদর্শন করবেন।

তিনি বলেন, আমরা গত দুই মাস ধরে প্রস্তুতি নিচ্ছি, প্রতিনিয়ত ভিডিও কনফারেন্সিং করছি, উপজেলা পর্যন্ত সকলকে প্রশিক্ষণ দিয়েছি, আমরা প্রস্তুত আছি ইনশাল্লাহ বাংলাদেশে এরকম পরিস্থিতি হবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন