বিজ্ঞাপন

‘অল্প সময়ের মধ্যে ১০ লাখ পিপিই ও এক লাখ কিট সংগ্রহ করা হবে’

March 19, 2020 | 6:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, অল্পসময়ের মধ্যে এক লাখ স্বাস্থ্য পরীক্ষার উপকরণ (কিট) ও ১০ লাখ পারসোনাল প্রটেকশন ইকুয়িপমেন্ট (পিপিই) সংগ্রহ করা হবে। এরই মধ্যে দুই হাজার কিট ও ১০ হাজার পিপিই সংগ্রহ করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ প্রশাসনের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

পিপিই’র কোনো ঘাটতি নেই জানিয়ে অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, দুই তিন মাস যাবৎ আমরা চিকিৎসকদের অনলাইনে প্রশিক্ষণ দিয়েছি- কিভাবে চিকিৎসা দিতে হবে, কিভাবে ইকুয়িপমেন্ট ব্যবহার করতে হবে এ সব বিষয়ে। প্রয়োজন অনুয়ায়ী সব হাসপাতালে পিপিই সরবরাহ করছি।

পিপিই’র অভাবে চিকিৎসকরা নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে যে অভিযোগ সে বিষয়ে ডা. আবুল কালাম আজাদ বলেন, জাতীয় দুর্যোগে সেবা দিতে হবে সবাইকে। তবে একইসঙ্গে বলবো, পিপিই সংগ্রহের ব্যবস্থা করেছি। নিরাপত্তা ছাড়া রোগীদের সেবা করার জন্য কাউকেই পরামর্শ দেবো না। তাদের নিরাপত্তার যেসব জিনিস লাগবে সেগুলো আমরা সরবরাহ করছি। সাপ্তাহিক ভিত্তিতে যা দরকার, সে সব উপকরণ সরবরাহ করা হবে।

বিজ্ঞাপন

চীন থেকে কোনো চিকিৎসক আনার সিদ্ধান্ত হয় নি জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, চীন আমাদের বন্ধু প্রতিম দেশ। তাদের আমরা অনেকগুলো পিপিই দিয়েছি। তারাও সবসময় আমাদের সাহায্য সহযোগিতা করে আসছে, এখনও করছে। তারা আমাদের কিট ও পিপিই দেবে। কাল অথবা পরশুই এটা চলে আসবে এবং এ সরবরাহ অব্যাহত থাকবে।

ঢাকা বাইরে দেশের সকল স্থানে রোগী ভর্তি করার মতো ব্যবস্থা আছে দাবি করে ডা. আবুল কালাম আজাদ বলেন, প্রতিটা মুহূর্ত, ২৪ ঘণ্টা আমরা কাজ করছি, পরিস্থিতির দিকে নজর রাখছি। আমাদের আরও একটি হাসপাতাল রয়েছে মিরপুরে, পরিবার পরিকল্পনা অধিদফতরের মা ও শিশু হাসপাতাল। ওই হাসপাতালটি সম্পূর্ণ প্রস্তুত কিন্তু এখনো চালু হয়নি। ওই হাসপাতালটিকে করোনার জন্য অস্থায়ীভাবে চালুর পরিকল্পনা করা হয়েছে। আমার সহকর্মীরা সে হাসপাতালটিও পরিদর্শন করবেন।

তিনি বলেন, আমরা গত দুই মাস ধরে প্রস্তুতি নিচ্ছি, প্রতিনিয়ত ভিডিও কনফারেন্সিং করছি, উপজেলা পর্যন্ত সকলকে প্রশিক্ষণ দিয়েছি, আমরা প্রস্তুত আছি ইনশাল্লাহ বাংলাদেশে এরকম পরিস্থিতি হবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন