বিজ্ঞাপন

কোভিড-১৯: ভারতে রোববার ‘জনতা কারফিউ’

March 20, 2020 | 12:45 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে ভারতজুড়ে ‘জনতা কারফিউ’ জারির ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী রোববার (২২ মার্চ) সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত এই কারফিউ জারি থাকবে।

বিজ্ঞাপন

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বৃহস্পতিবার (১৯ মার্চ) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি এই ঘোষণা দেন। এসময় তিনি ভারতীয় নাগরিকদের প্রতি আহ্বান জানান, এই ভাইরাস ভারতে ভয়াবহ আকারে বিস্তৃত হবে না— এমন ধারণা যেন তারা না পোষণ করেন।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদি বলেন, রোববার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত আপনারা সবাই জনতা কারফিউ পালন করবেন। কেউ বাড়ি থেকে বের হবেন না। সবাই ঘরে বসে কাজ করবেন। সকালে রাজ্যগুলো সাইরেন বাজিয়ে এই কারফিউয়ের সূচনা করবে।

করোনাভাইরাসকে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও ভয়ংকর বলে অভিহিত করেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, দুই বিশ্বযুদ্ধের চেয়েও এক ভয়াবহ পরিস্থিতিতে আমরা রয়েছি। মানবসভ্যতা আজ সংকটের মুখে। আমরা ভীষণ কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি।

বিজ্ঞাপন

নিজেদের মানসিকতা বদলের আহ্বান জানিয়ে মোদি বলেন, আপনারা যদি এমনটি ভেবে থাকেন যে ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকারে হবে না, সেটি সঠিক নয়। এই মনোভাব সবার জন্য বিপদ ডেকে আনবে। তাই যতটাসম্ভব খুব বেশি প্রয়োজন না হলে বাড়ির বাইরে যাবেন না। বাড়িতে থেকেই অফিসের কাজও করুন। ভিড়ের মধ্যে যাবেন না।

করোনাভাইরাস মোকাবিলায় সবাইকে একজোট হয়ে কাজ করার আহ্বান জানান ভারতীয় প্রধানমন্ত্রী। এই ভাইরাস মোকাবিলায় সবাইকে সতর্ক থাকতে এবং সরকারকে কিছুটা সময় দিতে অনুরোধ করেন তিনি।

করোনাভাইরাস মোকাবিলায় যারা কাজ করছেন, তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান নরেন্দ্র মোদি। তাদের প্রতি ‘আনুষ্ঠানিকভাবে’ শ্রদ্ধা জানাবেন বলেও জানান। মোদি বলেন, ২২ মার্চ বিকেল ৫টায় আমরা যার যার ঘরে দরজা, বারান্দা, জানলার সামনে দাঁড়িয়ে তাদের জন্য ঘণ্টা বাজাব এবং হাততালি দেবো। এটাই আমাদের পক্ষ থেকে তাদের জন্য স্যালুট জানানো হবে।

বিজ্ঞাপন

বিশ্বের ১৭৭টি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ভারতে আক্রান্ত হয়েছেন ১৮৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫ জন। গত একদিনে একজনসহ দেশটিতে মারা গেছেন চার জন। আর আক্রান্ত ১৮৪ জনের মধ্যে ২০ জন সুস্থ হয়ে উঠেছেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন