বিজ্ঞাপন

জ্বালানি খাতে আগ্রহ বাড়ছে যুক্তরাষ্ট্রের

February 27, 2018 | 7:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: যুক্তরাষ্ট্রের সরকারি ও বেসরকারি খাতের কোম্পানিগুলোর বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত সম্পর্কে আগ্রহ দিনে দিনে বাড়ছে। সে দেশের এক্সিলারেট, সান এডিসন, জিইসহ কয়েকটি কোম্পানি জ্বালানি ও বিদ্যুৎ খাতে কাজ করতে চাচ্ছে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে জ্বালানি  প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বৈঠক শেষে এই আগ্রহের কথা জানান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

তিনি জানান, চেনারিসহ বেশ কয়েকটি কোম্পানি এলএনজি নিয়ে কাজ করতে ইচ্ছুক। জিইসহ সরকারি ও বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠান বিদ্যুৎ উৎপাদনেও আগ্রহ দেখাচ্ছে। এ ছাড়া মাতারবাড়ি, কক্সবাজার, পটুয়াখালি, চট্টগ্রাম, আশুগঞ্জ এলাকায় গ্যাস টার্বাইন, স্টীম টার্বাইন, হিট রিকভারি স্টিম জেনারেটর ব্যবহার করে জিই বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিষয়েও আগ্রহ জানিয়েছেন বার্নিকাট।

বিজ্ঞাপন

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ যুক্তরাষ্ট্রের আগ্রহকে স্বাগত জানিয়ে বলেন, অন্যান্য দেশের তুলনায় বিদ্যুৎ ও জ্বালানি খাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ খুবই কম। সম্ভাবনাময় এ খাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়ার জন্য রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। প্রতিমন্ত্রী এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতের বর্তমান, ভবিষ্যৎ ও সম্ভাবনা নিয়ে রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন।

বিদ্যুৎ খাতে প্রতিবছর ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার বাংলাদেশে বিনিয়োগ হচ্ছে। এখানে বিনিয়োগের বিশাল সম্ভাবনা তৈরি হয়েছে। প্রযুক্তি ও বিনিয়োগ নিয়ে আমেরিকা এগিয়ে আসলে উইন-উইন পরিস্থিতিতে দুই দেশের সমৃদ্ধি বাড়বে।

সারাবাংলা/এইচএ/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন