বিজ্ঞাপন

কোভিড-১৯: ইরানে প্রতি ১০ মিনিটে একজনের মৃত্যু

March 20, 2020 | 6:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগে ইরানে ১২৮৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৪০৭ জন। সাম্প্রতিক সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে প্রতি ১০ মিনিটে একজনের মৃত্যু হচ্ছে। প্রতি ঘণ্টায় আক্রান্ত হচ্ছেন ৫০ জন। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে শুক্রবার (২০ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, উদ্ভুত পরিস্থিতিতে পার্সিয়ান নববর্ষের (নওরোজ) সকল আয়োজন বাতিল করে, নাগরিকদের নিরাপদে বাড়িতে অবস্থান করার নির্দেশনা জারি করেছে ইরানের প্রশাসনিক কর্তৃপক্ষ।

বিবিসি জানিয়েছে, নওরোজ উপলক্ষে বৃহস্পতিবার (১৯ মার্চ) অনেক ইরানিকে তেহরানের রাস্তায় জটলা করতে ও বাজারে ভিড় করতে দেখা গেলেও, নওরোজের প্রথমদিন শুক্রবার তেহরানে বাইরে কোনো ধরনের আয়োজন চোখে পড়েনি।

এছাড়াও, নতুন সংক্রমণ ঠেকাতে ইরানের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সকল ধরনের সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় জমায়েত। কিন্তু, এখনও আনুষ্ঠানিকভাবে লকডাউনের ঘোষণা আসেনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইরান থেকে ভাইরাস সংক্রমণ নিয়ে অনেকেই জর্ডান, মিশর ও সৌদি আরবে গিয়েছেন বলে কয়েকটি সুত্র বিবিসিকে জানিয়েছে। ওই তিনদেশে বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৫, ১৬৬ এবং ১৭১।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন