বিজ্ঞাপন

সীমিত আকারে বসবে মুজিববর্ষের বিশেষ সংসদ অধিবেশন

March 20, 2020 | 10:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে রোববার (২২ মার্চ) মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বিশেষ সংসদ অধিবেশনের আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রকৃতিতে শ্রদ্ধা নিবেদন কর্মসূচি স্থগিত করা হয়েছে। আসছেন না বিদেশি অতিথিরাও। তবে, ওই দিন বেলা ১১টা থেকে বিশেষ অধিবেশন শুরুর সিদ্ধান্ত এখনও বহাল রয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে জাতীয় সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) তারিক মাহমুদ সারাবাংলাকে বলেন, বিশেষ অধিবেশন শুরু পূর্বে প্রধানমন্ত্রী, স্পিকার ও সংসদ সদস্যদের ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের অনুষ্ঠানটি অনিবার্য কারণবশতঃ স্থগিত করা হয়েছে।

এদিকে শুধু শ্রদ্ধা নিবেদন নয়, জাতীয় সংসদের বিশেষ অধিবেশনও স্থগিতের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। এ ব্যাপারে বিএনপির সংসদীয় দলের নেতা মো. হারুনুর রশীদ সারাবাংলাকে জানান, করোনা ভাইরাসের কারণে যেখানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য জনসমাগম এড়িয়ে চলতে বলা হচ্ছে। সরকারি দল তাদের সভা-সমাবেশ স্থগিত করছে। মুজিববর্ষের অনুষ্ঠান স্বল্প পরিসরে পালন করেছে। এমনকি জাতিসংঘের অধিবেশনও এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। সেখানে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন অনুষ্ঠানের কোন যুক্তি নেই।

তিনি আরও বলেন, আমরা চাই করোনার প্রভাব কমে আসলে সুবিধাজনক সময়ে বিশেষ অধিবেশন করা যেতে পারে। তখন আমরা রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করবো। এ বিষয়ে সংসদ নেতা শেখ হাসিনা ও স্পিকারের যথাযথ পদক্ষেপ প্রত্যাশা করেন তিনি।

বিজ্ঞাপন

অন্যদিকে সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিশেষ অধিবেশনের প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এই অধিবেশনকে স্মরণীয় রাখতে বিশেষ আলোচনার প্রস্তুতি চলছে। অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর স্মারক বক্তৃতা করবেন। এরপর সাধারণ আলোচনার জন্য কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধিতে প্রস্তাব উত্থাপন করা হবে। দুই দিনে ১২ থেকে ১৪ ঘন্টা সাধারণ আলোচনার পর প্রস্তাব গ্রহণ করা হবে।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন