বিজ্ঞাপন

পরবর্তী নির্বাচনগুলোতে ভোট দিতে পারবেন নতুন ভোটার

March 23, 2020 | 4:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী নির্বাচনগুলোতে ভোট দিতে পারবেন এ বছর ভোটার হওয়া নতুন ভোটাররা। বর্তমানে করোনা ঝুঁকির কারণে সবধরনের নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে আবার নতুন করে স্থগিত নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে। ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেছেন, ‘নতুন ভোটাররা অবশ্যই ভোট দিতে পারবেন। কেননা আমাদের নতুন ভোটাররা ১ মার্চ থেকেই ভোট দিতে পারছেন।’

ইসি সূত্র জানায়, প্রতি বছর নতুন ভোটার তালিকা প্রকাশ করা হতো ২ থেকে ৩০ জানুয়ারির মধ্যে। এ বছর সেই নিয়ম পরিবর্তন করেছে ইসি। চলতি বছরের ২ জানুয়ারি পরিবর্তে ২ মার্চ নতুন ভোটার তালিকা প্রকাশ করেছে ইসি। এখন থেকে প্রতিবছর ২ মার্চ নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে। ফলে প্রতিবছর ২ মার্চের পর থেকে যেসব নির্বাচন হবে, সেগুলোতে ভোট দিতে পারবেন নতুন ভোটাররা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি বছরের ২ মার্চ নতুন দেশে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২জন। এর মধ্যে নতুন ভোটার হয়েছে ৬৯ লাখ ৭১ হাজার ৪৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন, নারী ভোটার ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২জন এবং ৩৬০ জন হিজড়া।

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন