বিজ্ঞাপন

তেল-চিনি-ডালের পর্যাপ্ত মজুদ রয়েছে টিসিবিতে

March 23, 2020 | 6:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তেল, চিনি ও ডালসহ পাঁচটি নিত্য পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশে (টিসিবি)। ভোক্তাদের এসব পণ্য নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। সোমবার (২৩ মার্চ) টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির সারাবাংলাকে বলেন, আমাদের হাতে তেল-চিনি-মসুর ডালের পর্যাপ্ত মজুদ রয়েছে। এ বিষয়ে ভোক্তার কোনো চিন্তা করার প্রয়োজন নেই। ক্রেতারা টিসিবির ট্রাক থেকে থেকে তা কিনতে পারবেন। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘যে পাঁচটি পণ্য ন্যায্যমূল্যে বিক্রি হয়; সবগুলোরই পর্যাপ্ত মজুদ রয়েছে। এখন পর্যন্ত যে পণ্য আছে তা দিয়ে রজমান পর্যন্ত তো স্বাভাবিক কার্যক্রম চলবেই, বরং আরও বেশি সময় চলার মতো আমাদের মজুদ রয়েছে।’

তিনি আরও বলেন, ‘সারাদেশে ২৫০ ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে। আর ঢাকায় ৬০টি ট্রাকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি হচ্ছে। প্রতিদিন ১৫০ ডিলার তাদের বরাদ্দ নিচ্ছেন। আমরা এখন আরও বেশি করে পণ্য দেওয়ার চেষ্টা করছি।’

এদিকে বিকালে সাধারণ ছুটি ঘোষণার পর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘ছুটির সময় টিসিবির কার্যক্রম চলমান থাকবে কিনা তা এখনও বলা যাচ্ছে না। মাত্র সিদ্ধান্ত হয়েছে। আমাদের মন্ত্রণালয় কি সিদ্ধান্ত নেবে আমরা এখনও তা জানি না। বিষয়টি আগামীকাল মঙ্গলবার (২৩ মার্চ) জানাতে পারবো।’

বিজ্ঞাপন

কারওয়ানবাজার ও প্রেসক্লাব ঘুরে দেখা গেছে, ন্যয্যমূল্যে টিসিবির পণ্য কিনতে ক্রেতারা দীর্ঘ লাইনে অপেক্ষা করছেন। টিসিবিতে পেঁয়াজ ৩৫ টাকা, চিনি ৫০ টাকা, মসুর ডাল ৫০ টাকা কেজি ও সয়াবিন তেল ৮০ টাকা লিটারে বিক্রি হচ্ছে।

এদিকে, প্রতিটি মুদি দোকান থেকে শুরু করে সুপারশপের প্রতিটি দোকানেই ক্রেতাদের ভিড় রয়েছে। এখনও অব্যাহত রয়েছে বাড়তি কেনাকাটা। বাজার ঘুরে জানা গেছে, বর্তমানে মিনিকেট চাল ৬০ থেকে ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। নাজিরশাইল চালও একই দামে বিক্রি হচ্ছে। আর আটাশ ও স্বর্ণা চালের দাম ৪৫ টাকা।

বিজ্ঞাপন

মহাখালীর বউবাজারের এক দোকানি আলম সারাবাংলাকে বলেন, ‘অন্য সময়ের চেয়ে বস্তায় চালের দাম বেড়েছে ৩০০ থেকে ৪০০ টাকা। এখন আমাদের বাড়তি দামে কিনতে হচ্ছে। তাই বিক্রিও করতে হচ্ছে বেশি দামে।’ কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত চালের দাম বেড়েছে বলে জানান এই বিক্রেতা।

কারওয়ানবাজার কিচেন মার্কেটের মায়ের দোয়া স্টোরের কর্মচারী বাবলু সারাবাংলাকে বলেন, ‘কেজিতে ৩ থেকে ৫ টাকা করে বেড়েছ চালের দাম। মিনিকেট এখন ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বর্তমানে বাজারে পেঁয়াজ ৬০ টাকা, রসুন ১২০ থেকে ১৬০ টাকা, আলু ২৫ টাকা ও মসুর ডাল ১১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ডিমের হালি এখন ৪০ টাকা।’

এদিকে, আতঙ্কিত হয়ে বাড়তি ক্রয় প্রতিরোধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ৭টি টিম মাঠে নেমেছে। তাদের ১২টি বাজার মনিটরিং করার কথা রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের দু’টি বাজার মনিটরিং টিমও বাজার তদারকিতে মাঠে রয়েছে।

ভোক্তা অধিকারের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে ভোক্তা অধিদফতরের ৬টি টিম ও অধিদফতরের কর্মকর্তার সমন্বয়ে বাণিজ্য মন্ত্রলায়ের ৩টি মনিটরিং টিমে ঢাকা মহানগরীর ১২টি বাজার সহ বিভিন্ন সুপার শপ, শিশুখাদ্য, সার্জিকেল মাস্ক, হ্যান্ড সেনিটাইজারের পাইকারী প্রতিষ্ঠান বিএমএ মার্কেট ও তোপখানা হক মার্কেটে দিনব্যাপী অভিযান পরিচালনা করে ২২টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৫৯ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়। সেগুনবাগিচা, হাতিরপুল, পলাশী, আজিমপুর, টিকাটুলি, গুলশান-১ কাঁচাবাজার, গুলশান-২ কাঁচাবাজার, শান্তিনগর, নাখালপাড়া, ধলপুর মালতি কাঁচাবাজার, মানিকনগর কাঁচাবাজার ও মুগদা কাচাবাজারে এসব অভিযান পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন