বিজ্ঞাপন

খালেদার মুক্তির নথি এখনো পৌঁছেনি প্রধানমন্ত্রীর দফতরে

March 24, 2020 | 7:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি সংক্রান্ত নথি এখনো প্রধানমন্ত্রীর দফতরে পাঠায়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যা ৬টায় সারাবাংলাকে বিষয়টি জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা শরিফ মাহমুদ অপু।

বিজ্ঞাপন

নিয়ম অনুযায়ী, খালেদা জিয়ার মুক্তি সংক্রান্ত নির্বাহী আদেশটির একটি নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠাবে প্রধানমন্ত্রীর দফতরে। সেখান থেকে নথিটি সই হয়ে ফিরে আসবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সেটি পাঠাবে কারা মহাপরিদর্শকের দফতরে।

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) সেটি কারাগারে পাঠাবেন। কারাগার থেকে ওই নথি যাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমইউ) হাসপাতালে। সেখান থেকেই মুক্ত হবেন বেগম খালেদা জিয়া।

বিজ্ঞাপন

এদিকে, স্বরাষ্ট্র সচিব গণমাধ্যমকে জানিয়েছেন, বুধবার (২৫ মার্চ) নাগাদ খালেদা জিয়াক মুক্তি পেতে পারেন। তার মুক্তির জন্য যে প্রসিডিউরটুকু বাকি আছে, সেটি সম্পন্ন করতে আরও কিছু সময় লাগবে।

দীর্ঘ ২ বছর এক মাস মাস ১৬ দিন কারাভোগের পর মঙ্গলবার বিকেলে আইনমন্ত্রী জানিয়েছেন, ৪০১ ধারায় খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ছয় মাসের এই মুক্তির সময়টাতে খালেদা জিয়াকে তার বাসায় অবস্থান করতে হবে। চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে পারবেন না।

এদিকে, খালেদা জিয়ার মুক্তির খবর শোনার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে ভিড় জমিয়েছেন বিএনপির নেতাকর্মী-সমর্থকেরা। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি উপেক্ষা করে তারা সেখানে জটলা পাকাচ্ছেন।

খালেদা জিয়ার মুক্তির খবরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বিষয়টি ইতিবাচক হলেও তাকে নিজের বাসায় অবস্থানের শর্ত জুড়ে দেওয়ায় নতুন চিন্তার অবকাশ রয়েছে। বিষয়টি হাউজঅ্যারেস্ট কী না—সেটি ভেবে দেখতে হবে। পুরো আদেশটি হাতে আসার পর আমরা আমাদের মতামত তুলে ধরব।’

সারাবাংলা/এএইচএইচ/এজেড/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন