বিজ্ঞাপন

‘নিউইয়র্কে বুলেট ট্রেনের চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনাভাইরাস’

March 25, 2020 | 10:33 am

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে নভেল করোনাভাইরাস ছড়ানোর নতুন কেন্দ্রস্থল ধরা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে। তার মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দশায় আছে নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়া। মঙ্গলবার (২৪ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কৌমো সংবাদকর্মীদের জানিয়েছেন, নিউইয়র্কে করোনাভাইরাস বুলেট ট্রেনের চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই, নিউইয়র্কে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ২৬ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ২১০ জনের। এই পরিস্থিতিতে কেন্দ্র সরকারের পাঠানো চিকিৎসা সরঞ্জামের অপ্রতুলতার কথা উল্লেখ করেছেন নিউইয়র্কের গভর্নর।

তিনি বলেছেন, তারা যা ধারণা করেছিলেন করোনাভাইরাস পরিস্থিতি তার চেয়েও ভয়াবহ আকার ধারণ করেছে।

বিজ্ঞাপন

এর মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন, সামনের মাস থেকে যুক্তরাষ্ট্র তার ব্যবসা বাণিজ্য পুনরায় চালু করার ব্যাপারে চিন্তা করছে।

এদিকে, ডেমোক্রেট দল থেকে নির্বাচিত নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কৌমো বলেছেন, নিউইয়র্কের বর্তমান পরিস্থিতি মোকাবিলায় অনতিবিলম্বে কেন্দ্রের সহায়তা দরকার। নিউইয়র্কের করোনাভাইরাস পরিস্থিতি যদি আমরা নিয়ন্ত্রণে আনতে না পারি, তাহলে ক্যালিফোর্নিয়া ও ইলিনয়ে এই ভাইরাস ছড়িয়ে পড়া  কিছু সময়ের ব্যাপার মাত্র।

অন্যদিকে, নিউইয়র্কে ২৬ হাজার করোনাভাইরাস আক্রান্তের জন্য কেন্দ্রীয় জরুরি অবস্থা ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মাধ্যমে মাত্র ৪০০ ভেন্টিলেটর পাঠানোর কড়া সমালোচনা করেছেন গভর্নর।

বিজ্ঞাপন

এছাড়াও, জরুরি ভিত্তিতে আরও কিছু স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপনের কথা ভাবছে নিউইয়র্কের প্রশাসন। সেক্ষেত্রে স্কুল ও কলেজের ডরমিটোরিগুলোকে মেকশিফট হাসপাতাল বানানোর কথাও ভাবছে তারা।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে ডিসেম্বরের ৩১ তারিখ ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। ওই ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগকে ইতোমধ্যেই বিশ্বমহামারি হিসবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন