বিজ্ঞাপন

‘বিচ্ছিন্নভাবে নয়, দুটি হটলাইন নম্বরেই যোগাযোগ করুন’

March 25, 2020 | 4:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন, করোনাভাইরাস (কোভিড-১৯) বিষয়ে যেকোনো তথ্যের জন্য বিচ্ছিন্নভাবে বিভিন্ন নম্বরে যোগাযোগ না করে শুধু আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করবেন। এখন থেকে হটলাইনের দুটি নম্বরে সবসময় সেবা পাওয়া যাবে। নম্বর দুটি হলো ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫।

বুধবার (২৫ মার্চ) করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

বিজ্ঞাপন

অধ্যাপক ফ্লোরা বলেন, ‘আইইডিসিআরের ১৭টি হটলাইন নম্বর চালু আছে। এছাড়া নর্থ সাউথ ইউনিভার্সিটির পক্ষ থেকে কিছু নম্বরে পরামর্শ দেওয়া হচ্ছিল। করোনাভাইরাস সম্পর্কিত পরামর্শ দেওয়ার জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটির নম্বরগুলোকে আইইডিসিআরের হটলাইনে সম্পৃক্ত করা হয়েছে।

তিনি বলেন, ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫ এ দুটি নম্বরে যোগাযোগ করলে হান্টিংয়ের মাধ্যমে যে নম্বরটি খালি থাকবে সে নম্বরে চলে যাবে। এছাড়া ইমেইল এবং ফেসবুকে মেসেঞ্জারে ইনবক্স করে তথ্য জানতে পারবেন। প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে যাদের নমুনা পরীক্ষার প্রয়োজন তাদের করা হবে। এছাড়া ১৬২৬৩ স্বাস্থ্য বাতায়নের মাধ্যমে অন্যান্য স্বাস্থ্যগত পরামর্শ দেওয়া হচ্ছে।

হটলাইনের নম্বরগুলোকে আরও সম্প্রসারণের জন্য বিভিন্ন হাসপাতাল ও জেলা পর্যায়ে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলে তিনি জানান।

ব্রিফিংয়ে সকলের প্রতি অনুরোধ করে বলা হয়, জনগণের অংশগ্রহণ ও সঠিক জীবন চর্চা এ রোগ প্রতিরোধ ও ছড়িয়ে পড়া থেকে রক্ষা করতে পারে। তাই সবাই ঘরের ভেতরে থাকুন। ঘরের বাইরে যেতে হলে সে ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন। কাঁশির শিষ্টাচার মেনে চলুন। সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করুন।

সারাবাংলা/এসবি/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন