বিজ্ঞাপন

রফতানি শিল্পে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা: প্রধানমন্ত্রী

March 25, 2020 | 7:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য ৫ হাজার টাকার প্রণোদানা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। কারখানার শ্রমিক-কর্মচারীদের বেতন পরিশোধের জন্যই কেবল এই অর্থ ব্যবহার করা যাবে।

বিজ্ঞাপন

বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেন।

করোনাভাইরাস সংক্রমণের ফলে উদ্ভূত পরিস্থিতি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের শিল্প উৎপাদন ও রফতানি বাণিজ্যে আঘাত আসতে পারে। এই আঘাত মোকাবিলায় আমরা কিছু আপৎকালীন ব্যবস্থা নিয়েছি। রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আমি ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছি। এ তহবিলের অর্থ দিয়ে কেবল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা যাবে।

বিজ্ঞাপন

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় অর্থনৈতিক ক্ষেত্রে আরও কিছু উদ্যোগ এরই মধ্যে নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে ব্যবসায়-বান্ধব বেশকিছু উদ্যোগ নিয়েছে। আগামী জুন মাস পর্যন্ত কোনো গ্রাহককে ঋণ খেলাপি না করার ঘোষণা দিয়েছে তারা।

শেখ হাসিনা আরও বলেন, রফতানি আয় আদায়ের সময়সীমা দুই মাস থেকে বাড়িয়ে ছয় মাস করা হয়েছে। একইভাবে আমদানি ব্যয় মেটানোর সময়সীমা চার মাস থেকে বাড়িয়ে ছয় মাস করা হয়েছে। মোবাইলে ব্যাংকিংয়ে আর্থিক লেনদেনের সীমা বাড়ানো হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল পরিশোধের সময়সীমা সারচার্জ বা জরিমানা ছাড়া জুন মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। এনজিওগুলোর ঋণের কিস্তি পরিশোধ সাময়িক স্থগিত করা হয়েছে।

সবার সম্মিলিত প্রয়াসে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধেও আমরা সফল হব বলে ভাষণে আশাবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন