বিজ্ঞাপন

‘বর্তমান সেরা রোনালদো, সর্বকালের সেরা পেলে!’

March 25, 2020 | 9:47 pm

স্পোর্টস ডেস্ক

সর্বকালের সেরা ফুটবলার কে? এই প্রশ্নে বিতর্ক চলে আসছে যুগের পর যুগ ধরে। কেউ বলেন পেলে, কারো ভোট ডিয়েগো ম্যারাডোনার বক্সে। গত দশকের ফুটবল সমর্থকদের অনেকে এই বিতর্কে ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসিকেও সামিল করেছেন। তিন বারের বিশ্বকাপজয়ী পেলের চোখে সর্বকালের সেরা কে?

বিজ্ঞাপন

পেলে বললেন তিনি নিজেই! সর্বকালের সেরা ফুটবলারের প্রশ্নে অতীতেও নিজেকে সেরা বলে দাবি করেছিলেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তি। সম্প্রতি জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘পিলহাদো’ পুরনো প্রশ্ন নতুন করে জিজ্ঞেস করলে একই উত্তর দিয়েছেন কালো মানিক। পেলে বর্তমান সেরা ফুটবলার হিসেবে বেছে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোকে।

বর্তমান সেরা ফুটবলার কে? এমন প্রশ্নে ব্রাজিল কিংবদন্তির জবাব, ‘আমার কাছে এখন বিশ্বের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। কারণ সে অন্যদের চেয়ে অনেক বেশি ধারাবাহিক। অবশ্য মেসিকে ভুলে গেলে চলবে না। তবে সে স্ট্রাইকার নয়।’

বিজ্ঞাপন

আর সর্বকালের সেরা ফুটবলার? পেলে বলেন, ‘এই প্রশ্নের জবাব দেওয়া কঠিন। জিকো, রোনালদিনহো ও রোনালদোকে ভুলে গেলে চলবে না। ইউরোপে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, ইয়োহান ক্রুয়েফরা আছেন। তবে পেলে যে বাকিদের চেয়ে এগিয়ে সে ভুলটা তো আর আমার না।’

পেলের নিজেকে সর্বকালের সেরা দাবি করাতে হয়তো আপত্তি তুলবেন না অনেকেই। তবে সর্বকালের সেরাদের নিয়ে কথা বলতে গিয়ে রোনালদো, রোনালদিনহোদের নাম নিলেও ডিয়েগো ম্যারাডোনার নাম উল্লেখ করলেন না এটা হয়তো মানতে চাইবেন না অনেকেই।

কারণ আর্জেন্টিনার কিংবদন্তিকে সর্বকালের সেরাই মনে করেন অনেকে। ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে প্রায় একক নৈপুণ্যে বিশ্বকাপ জিতিয়েছেন ম্যারাডোনা।

সারাবাংলা/এসএইচএস/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন