বিজ্ঞাপন

নভেল করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত ১০ হাজার

মার্চ ২৬, ২০২০ | ৯:২৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগে যুক্তরাষ্ট্রে বুধবার (২৫ মার্চ) আক্রান্ত হয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। মৃতের সংখ্যাও একদিনে বেড়েছে ১৯৩। বৃহস্পতিবার (২৬ মার্চ) পর্যন্ত যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ৬৬ হাজার ৪৮ জন এবং মৃত্যু হয়েছে ৭৩৭ জনের। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) হুঁশিয়ার করে দিয়ে বলেছিল, নভেল করোনাভাইরাস ছড়ানোর নতুন কেন্দ্রবিন্দু হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তাদের ওই বক্তব্যের ২৪ ঘণ্টা পার না হতেই ১০ হাজার মানুষ যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন।

এদিকে সিডিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের প্রায় অর্ধেকই নিউইয়র্ক থেকে সংক্রমিত হয়েছেন। নিউইয়র্কে মোট আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ৮০০ জন। এমনকি নিউইয়র্কে মৃতের সংখ্যাও সবচেয়ে বেশি।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতি নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কৌমো বলেছেন, আরও অনেক কিছু হওয়ার বাকি আছে। নিউইয়র্কারদের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে তিনি বলেছেন, নির্দিষ্ট কিছু রাস্তায় সোশ্যাল ডিস্টেন্স মেনে মানুষ চলাচল করতে পারবেন। বাকী এলাকাগুলোতে চলাচল বন্ধ থাকবে।

করোনা: লাইভ আপডেট

গর্ভনর আরও বলেন, নিউইয়র্কবাসীদের ঘনিষ্ঠ হয়ে থাকার প্রবণতাই করোনাভাইরাস পরিস্থিতি এতো খারাপের দিকে নিয়ে গেলো। তাই সবাইকে নির্ধারিত দূরত্ব মেনে সংস্পর্শ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

অন্যদিকে, নিউইয়র্কের পাশাপাশি ব্যাপক সংক্রমণ ঝুঁকিতে রয়েছে নর্থ ক্যারোলিনা ও হাওয়াই। এই অঙ্গরাজ্যগুলোর পক্ষ থেকে কেন্দ্রীয় জরুরি অবস্থা ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে প্রচুর পরিমাণ মৃতদেহ সৎকারের প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে।

আরও পড়ুন - ‘নিউইয়র্কে বুলেট ট্রেনের চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনাভাইরাস’

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন