বিজ্ঞাপন

কোভিড-১৯ মানবতার জন্য হুমকি, রুখে দাঁড়াতে হবে: জাতিসংঘ

মার্চ ২৬, ২০২০ | ১২:৪৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগ সমগ্র মানবতার জন্য হুমকি আর এই হুমকির বিরুদ্ধে মানবতাকেই রুখে দাঁড়াতে হবে বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বৃহস্পতিবার (২৬ মার্চ) নভেল করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বের দরিদ্রতম দেশগুলোর জন্য ২ বিলিয়ন ডলারের আন্তর্জাতিক মানবিক তহবিল গঠনের আবেদন জানিয়ে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

এদিকে, এমন এক সময় জাতিসংঘ এই তহবিল তৈরির প্রক্রিয়া শুরু করলো যখন ইউরোপ থেকে কোভিড-১৯ রোগে মৃত ও আক্রান্তের খবর প্রতিনিয়ত বাড়ছে। মৃতের সংখ্যায় ভাউইরাসের উৎপত্তিস্থল চীনকে ছাড়িয়ে গেছে ইউরোপের দুই দেশ স্পেন ও ইতালি।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে একদিনেই ১০ হাজার মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর দুই ট্রিলিয়ন ডলারের একটি জরুরি স্বাস্থ্যসেবা বিল সিনেটে ৯৬-০ ভোটে পাস হয়েছে। এরপর অনুমোদনের জন্য দেশটির নিম্নকক্ষ পার্লামেন্টে পাঠানো হবে বিলটি।

করোনা: লাইভ আপডেট

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ডিসেম্বরের ৩১ তারিখ নভেল করোনাভাইরাসের ব্যাপারে প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) জানানো হয়। পরে ওই ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্বমহামারি রূপ ধারণ করে। বর্তমানে বিশ্বের ১৯৫ দেশে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন চার লাখ ৬৮ হাজার ৯০৫ জন। এই রোগে মৃত্যু হয়েছে ২১ হাজার ২০০ জনের। কোভিড-১৯ থেকে সেরে উঠে নিয়মিত জীবনে ফিরে গেছেন এক লাখ ১৪ হাজার ২১৮ জন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন