বিজ্ঞাপন

করোনা ইস্যু: ২ কলেজ শিক্ষককে সাময়িক বরখাস্ত, শোকজ নোটিশ

March 26, 2020 | 1:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নিজেদের ফেসবুক আইডি থেকে করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে উস্কানিমূলক বক্তব্য ও ছবি পোস্ট করার জন্য দুই কলেজ শিক্ষককে সাময়িক বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। সেইসঙ্গে সরকারি কর্মচারী (আইন ও শৃঙ্খলা) বিধিমালা অনুযায়ী তাদের বিরুদ্ধে কেন বিভাগীয় কার্যক্রম শুরু হবে না তার জবাব দিতে শোকজ নোটিশ করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৫ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের সই করা এক অফিস আদেশে তাদের দুজনকে সাময়িক বরখাস্ত ও তাদের বিরুদ্ধে শোকজ নোটিশ জারি করা হয়।

সাময়িক বরখাস্ত ওই দুই শিক্ষক হলেন- ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজের ইংরেজি বিভাগের বিভাগের সহকারী অধ্যাপক কাজী জাকিয়া ফেরদৌসী এবং বরিশাল সরকারি মহিলা কলেজের দর্শন বিভাগের প্রভাষক সাহাদাত উল্লাহ কায়সার। এই দুজনকে আগামী সাত কর্মদিবসের মধ্যে শোকজ নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

দুজনের বিরুদ্ধে আলাদা আলাদা অফিস আদেশে বলা হয়, ‘যেহেতু দেশব্যাপী করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য সরকারের সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/দফতর/সংস্থা বর্তমানে বিভিন্ন পর্যায়ে সমন্বিতভাবে কার্যক্রম পরিচালনা করছে, সে অবস্থায় আপনার নিজের ফেসবুক আইডি থেকে অনভিপ্রেত ও উস্কানিমূলক বক্তব্য এবং ছবি পোস্ট করেছেন। যা সরকারের চলমান সমন্বিত কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’

বিজ্ঞাপন

আদেশে আরও বলা হয়, ‘আপনার এহেন কার্যকলাপ সরকারি ব্যবস্থাপনা বিরোধী, শৃঙ্খলা পরিপন্থী ও জনস্বার্থ বিরোধী আচরণ হিসেবে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল বিধিমালা) ২০১৮ এর ৩(খ) বিধি অনুযায়ী অসদাচরণ হিসেবে গণ্য। সেহেতু বর্ণিত অসদাচরণের জন্য আপনার বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম গ্রহণের প্রস্তাব করা হয়েছে। আপনাকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি-১২ অনুযায়ী ২৫/০৩/২০২০ তারিখ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।’

তবে সাময়িক বরখাস্তের এই সময়ে প্রচলিত বিধান অনুযায়ী তারা দুজনই খোরপোষ ভাতা পাবেন বলে আদেশে উল্লেখ করা হয়।

এদিকে সরকারি কর্মচারী (আইন ও শৃঙ্খলা) বিধিমালা-২০১৮ অনুযায়ী তাদের বিরুদ্ধে কেন বিভাগীয় কার্যক্রম গ্রহণ করা হবে না তার জবাব দিতে কারণ দর্শানো নোটিশ জারি করা হয়েছে। নোটিশের জবাবের জন্য তাদের সাতদিন সময় দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন