বিজ্ঞাপন

মাদুরোকে গ্রেফতারের তথ্য দিলে দেড় কোটি ডলারের পুরস্কার

March 27, 2020 | 12:08 am

আন্তর্জাতিক ডেস্ক

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে গ্রেফতারের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করলে ১ কোটি ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৬ মার্চ) যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এ ঘোষণা দিয়েছে। স্টেট ডিপার্টমেন্টের এমন ঘোষণায় দুই দেশের বৈরি সম্পর্ক আরও অবনতি হলো।

বিজ্ঞাপন

এর আগে বৃহস্পতিবার মার্কিন ফেডারেল প্রসিকিউশন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোর বিরুদ্ধে মাদক চোরাকারবারি সংঘের পৃষ্ঠপোষকতার অভিযোগ আনে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এ অভিযোগে বলেন, নিকোলাস মাদুরো ও তার ঘনিষ্ঠ অন্তত ১৪ জন সাবেক ও বর্তমান সরকারি ও সেনা কর্মকর্তা ২০ বছর ধরে আঞ্চলিক মাদক চোরাকারবার সংঘের নেতৃত্ব দিয়ে আসছেন। তারা এ কাজে রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করেন। যুক্তরাষ্ট্রে মাদকদ্রব্য কোকেইনের প্রধান সরবরাহকারী হিসেবেও অভিযুক্ত করা মাদুরোসহ ওই ১৪ কর্মকর্তাকে।

বিজ্ঞাপন

এর পরপরই যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রবিভাগ মাদুরোকে গ্রেফতারের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহকারীকে দেড় কোটি ডলার পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দেয়।

দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র দক্ষিণ আমেরিকা অঞ্চলে মাদক চোরাকারবারি সংঘের প্রধান পৃষ্ঠপোষক বলে অভিযোগ করে আসছে মাদুরোর বিরুদ্ধে। তবে মাদুরো বরাবরই তা অস্বীকার করছেন। এবার যুক্তরাষ্ট্র সেদেশের আদালতে সরাসরি অভিযোগ আনলো।

এদিকে নিকোলাস মাদুরো বৃহস্পতিবার আবারও ভেনেজুয়েলাকে অস্থির করার তৎপরতা চালানোর অভিযোগ আনেন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের মাধ্যমে অস্থিরতা বাড়িয়ে ভেনেজুয়েলাকে সহিংসতার দিকে ঠেলে দেওয়ার তৎপরতা চালাচ্ছে।

এর আগে গত বছরের শুরুতে ভেনেজুয়েলায় প্রধান বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও গুইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেব স্বীকৃতি দেন। ফলে যুক্তরাষ্ট্র মাদুরোকে ভেনেজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেছে ওই অভিযোগে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন