বিজ্ঞাপন

ভারতে হতদরিদ্রদের জন্য ২২ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা

March 28, 2020 | 9:34 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় হতদরিদ্রদের জন্য ২২ বিলিয় ডলারের সহায়তা তহবিল ঘোষণা করা হয়েছে। দেশটির অর্থমন্ত্রী ও বিশেষ টাস্কফোর্সের প্রধান নির্মলা সীতারমনের বরাতে শুক্রবার (২৭ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, ভারত সরকার দেখতে চায় না তার কোনো নাগরিক ক্ষুধার্ত আছে বা নাগরিকদের হাতে কোনো পয়সা নেই। তাই এই তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, এই প্যাকেজের অধীনে অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে খাবার ও নগদ অর্থ সহায়তা দেওয়া হবে।

তিনি আরও বলেন, স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য ৬৬,৫০০ ডলার পর্যন্ত চিকিৎসা বিমা করা হবে।

বিজ্ঞাপন

তবে বিবিসি’র হিন্দি বিভাগের সংবাদদাতারা জানিয়েছেন, সিংগাপুর বা যুক্তরাষ্ট্র যেখানে জিডিপি’র ১০ শতাংশ পর্যন্ত প্রণোদনা তহবিল ঘোষণা করছে। সেখানে ভারত কেবলমাত্র জিডিপি’র ১ শতাংশ প্রণোদনা তহবিলে আনার সাহস করেছে। তারা এই উদ্যোগকে সরকারি পদক্ষেপের প্রথমধাপ হিসেবে উল্লেখ করে বলেছেন, আগামীতে প্রয়োজনের প্রেক্ষিতে আরও নতুন প্যাকেজ ঘোষণা করতে হবে সরকারকে।

এদিকে, ২১ দিনের লকডাউন শুরু হওয়ার আগেই ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ইতিহাসের সর্বনিম্ন গতিতে চলছিল। লকডাউনের ফলে অনানুষ্ঠানিক শ্রম খাতসহ সকল ধরনের উৎপাদন বন্ধ হয়ে গেছে। অর্থনৈতিক প্রতিষ্ঠান বারক্লেইসের মতে, ২১ দিনের লকডাউনে ভারতের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১২০ বিলিয়ন মার্কিন ডলার। যা দেশটির মোট জিডিপি’র চার শতাংশের সমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন