বিজ্ঞাপন

রোদের একচ্ছত্র আধিপত্যের দিন

March 28, 2020 | 10:58 am

সাইফুল ইসলাম তুহিন, স্টাফ করেসপন্ডেন্ট

চৈত্র মাস শেষ বাকি আরও বিশদিন। এরপর আসবে গ্রীষ্মকাল। তবে গ্রীষ্মকাল আসার আগেই বাড়তে শুরু করেছে দিনের তাপমাত্রা। ইতোমধ্যেই বাতাসে বইছে মৃদু তাপপ্রবাহ। এখন দিন যত যাবে, ততই বাড়বে গরম।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, আগামী কয়েকদিন বৃষ্টি তেমন সম্ভাবনা নেই। এই কয়েকদিন একচ্ছত্রভাবে রোদের আধিপত্য থাকবে প্রকৃতিতে। তাপমাত্রা বাড়বে। বিশেষ করে দুপুরের আশেপাশের তাপমাত্রা বেশি উত্তপ্ত থাকবে।

শনিবার (২৮ মার্চ) সকাল পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৯ শতাংশ। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, সিলেট, পাবনা, খুলনা, বাগেরহাট, চুয়াডাঙ্গা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এপ্রিলের শুরুতেও এই গরম আবহাওয়া বজায় থাকবে।

এদিকে আগামী মাসের শুরুতে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ কালবৈশাখী ঝড় হতে পারে বলেও আভাস দিয়ে রেখেছে আবহাওয়া অফিস।

আগামী ২৪ ঘন্টায় সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়াও আগামী ৭২ ঘন্টায় আবহাওয়া সামান্য পরিবর্তিত হতে পারে।

শনিবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১৩ মিনিটে ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫ টা ৫৪ মিনিটে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় এবং মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাবাংলা/টিএস/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন