বিজ্ঞাপন

ঘরেই করুন ব্যায়াম

March 29, 2020 | 10:30 am

লাইফস্টাইল ডেস্ক।।

হঠাৎ করেই আমরা সবাই ঘরবন্দী। বাইরে যাওয়ার কোন উপায় নেই। ফলে ছোট-বড় অসুবিধা তো হচ্ছেই। এই ধরুন, যারা কাক ডাকা ভোরে পার্কে কী খেলার মাঠে যেতেন ব্যায়াম করতে, এই সময়ে তারা নিশ্চয়ই বেকায়দায় পড়েছেন।

বিজ্ঞাপন

সারা পৃথিবীতে তো বটেই, আমাদের দেশেও করোনাভাইরাস নিয়ে সবাই আতঙ্কিত। ফলে এই সময় বাসায় থাকাই সবচেয়ে নিরাপদ। চাইলে বাসায় থেকেও শরীর ও মন সুস্থ রাখা যায়। যোগব্যায়াম করলে শারীরিক সুস্থতার পাশাপাশি মনও ভালো থাকবে। একঘেয়েমি দূর হবে।

আসুন জেনে নেই, সেই ব্যায়ামগুলো সম্পর্কে-

ধনুরাসন

বিজ্ঞাপন

উপর হয়ে শুয়ে পা দুটো ভাঁজ করুন। এবার দুই হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। এসময় শরীরের ওপরে অংশ মেঝে থেকে তুলে ধরতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। প্রতিদিন ৫ বার এই পদ্ধতিতে ধনুরাসন ব্যায়াম করতে পারেন।

কোষ্ঠ্যকাঠিন্য, কোমরে ব্যথা, হাঁপানি ও পেটের মেদ কমাতে ধনুরাসন পদ্ধতিতে ব্যায়াম করা কার্যকর।

বিজ্ঞাপন

তির্যক তড়াসন

দেহের রক্ত সঞ্চালন বাড়াতে ও ওজন কমাতে সাহায্য করে তির্যক তড়াসন পদ্ধতির ব্যায়াম।

সোজা হয়ে দাঁড়িয়ে দুই পায়ের মধ্যে কিছুটা ফাঁক রাখতে হবে। দুই হাতের আঙুলগুলো একসঙ্গে লাগিয়ে দু’হাত ধীরে ধীরে ওপরে তুলুন। এবার পায়ের পাতা ঠিক রেখে কোমরসহ শরীরের ওপরের অংশ বাম পাশে হেলিয়ে দিন। ৫ সেকেন্ড থাকার পর আবার আগের অবস্থায় মানে সোজা হয়ে দাঁড়ান। এবার আগের ভঙ্গিতে ডানদিক হয়ে দাঁড়ান। এভাবে প্রতিদিন ৫ থেকে ৭ বার এই ব্যায়াম করতে হবে।

বিজ্ঞাপন

খেয়াল রাখতে হবে, এই ব্যায়াম করার সময় মাংসপেশীতে চাপ দেয়া যাবে না। আপনার শরীর যতটুকু সহ্য করতে পারবে ঠিক সেভাবেই ব্যায়াম করতে হবে। আর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে।

পশ্চিমোত্তানাশন

পা ছড়িয়ে সোজা হয়ে বসতে হবে। এবার সামনের দিকে ঝুঁকে দুই হাঁটুর মাঝখানে মাথা রাখতে হবে। দুই হাত দিয়ে দুই পায়ের পাতা স্পর্শ করতে হবে। এই পদ্ধতিতে প্রতিদিন ৫ বার ব্যায়াম করতে পারেন।

এই ব্যায়াম শারীরিক ও মানসিক প্রশান্তি আনে। মন স্থির রাখে। মেরুদন্ড ও হৃদপিন্ডের জন্য এই ব্যায়াম ভালো।

পাদহস্তাসন

সোজা হয়ে দাঁড়িয়ে শরীরে ওপরের অংশ নিচের দিকে ভাঁজ করুন। মাথা থাকবে নিচে। দুই হাত দিয়ে দুই পায়ের গোড়া স্পর্শ করতে হবে।

এই ব্যায়াম ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। এছাড়া পেটের নানা সমস্যা যেমন গ্যাস্ট্রিক, গ্যাস্ট্রিকের কারণে পেটে ব্যথা, অরুচি থাকলে পাদহস্তাসন পদ্ধতিতে ব্যায়াম কার্যকর।

এছাড়া কিছু অ্যারোবিক ব্যায়ামও বাসায় করা যেতে পারে। যেমন: দড়ি লাফ, সিঁড়ি ওঠানামা, জগিং ইত্যাদি। এই ব্যায়ামগুলোও শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সহায়তা করে।

ছবি- ইন্টারনেট

সারাবাংলা/টিসি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন