বিজ্ঞাপন

কোভিড-১৯ চিকিৎসায় অনুমোদন পাচ্ছে জাপানের ‘অ্যাভিগান’

March 28, 2020 | 7:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের ফলে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর চিকিৎসায় 'অ্যাভিগান' নামক একটি ওষুধকে স্থায়ী অনুমোদন দেওয়ার পরিকল্পনা নিয়েছে জাপান। ফ্লু জাতীয় রোগের চিকিৎসায় জাপানে ব্যবহৃত এ ওষুধটি ইতিমধ্যেই কোভিড-১৯ রোগের বিরুদ্ধেও কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে। এর আগে এ ওষুধটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রয়োগ করে দারুণ ফলাফল পাওয়া যায়। এ ওষুধটি জাপানে ফ্যাভিপিরাভির নামে পরিচিত। নিক্কেই এশিয়ান রিভিউ-এর খবরে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

শনিবার (২৮ মার্চ) জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কোভিড-১৯ এর চিকিৎসায় অ্যাভিগান নামক ওষুধটি নিয়ে আরও গবেষণা শুরু হয়েছে। অন্য দেশগুলোর সঙ্গে মিলে ওষুধটিকে করোনাভাইরাসের চিকিৎসায় অনুমোদিত ওষুধ হিসেবে ব্যবহার করার জন্য কাজ শুরু করেছে জাপান’। ইতিমধ্যেই এই ওষুধটির উৎপাদন আরও বাড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শিনজো আবে তার বক্তব্যে আরও বলেন, ‘কোভিড-১৯ এর প্রাদুর্ভাব যাতে নিয়ন্ত্রণের বাইরে না যায় সেজন্য দীর্ঘকালীন যুদ্ধ করার জন্য জাপানকে প্রস্তুত হতে হবে’।

বিজ্ঞাপন

আরও পড়ুন- করোনা সারায় জাপানের ফ্যাভিপিরাভির, দাবি চীনের

এর আগে গত ১৮ মার্চ জাপানি কোম্পানি ফুজিফিল্ম হোল্ডিংস গ্রুপের তৈরি একটি ইনফ্লুয়েঞ্জা ওষুধ কোভিড-১৯ এর চিকিৎসায় কার্যকর বলে জানিয়েছিল চীন। উল্লেখ্য, ফ্যাভিপিরাভির নামক এ ওষুধটি নতুন 'অ্যাভিগান' নাম দিয়ে বাজারে বিক্রি করছে ফুজিফিল্ম ।

সেসময় চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা জাং জিনমিন বলেছিলেন, ‘ফ্যাভিপিরাভির নামের ওই ঔষধ কোভিড-১৯ রোগের চিকিৎসায় ব্যবহার করে দারুণ ফল পাওয়া যাচ্ছে। এ ঔষধটি চীনের উহান ও শেনজেন প্রদেশের ৩৪০ জন রোগীর শরীরে প্রয়োগের পর এ সিদ্ধান্তে আসা হয়। এটি খুবই নিরাপদ ও পরিষ্কারভাবে কোভিড-১৯ এর চিকিৎসায় কাজ দিচ্ছে’।

যেসব রোগীর শরীরে ঔষধটি প্রয়োগ করা হয়েছে মাত্র ৪ দিনের মাথায় তারা সেরে উঠেছেন বলে দাবি করেছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ। উল্লেখ্য, ইতিমধ্যে জাপানে এ ওষুধটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রয়োগ করা হচ্ছে।

ফ্যাভিপিরাভির প্রয়োগ করা হয়েছে এমন ৯১ শতাংশ রোগীর ফুসফুসের স্বাস্থ্যেরও দ্রুত উন্নতি হয়েছে। যা সাধারণ চিকিৎসায় সুস্থ রোগীর ক্ষেত্রে ৬২ শতাংশ। চীনের ওই স্বাস্থ্য কর্মকর্তা এ তথ্য জানিয়েছিলেন।

করোনা: লাইভ আপডেট

আরও পড়ুন- করোনা ঠেকাতে ২ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ পাস 

করোনা-ধাক্কা কাটাতে ৫ ট্রিলিয়ন ডলার দেবে জি-২০

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন