বিজ্ঞাপন

ব্যাংক লেনদেন সকাল ১০টা থেকে ১২টা

March 28, 2020 | 8:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস সংক্রামণ প্রতিরোধে সরকারের পাঁচদিনের সাধারণ ছুটির মধ্যেও সীমিত আকারে ব্যাংক লেনদেন হবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, আগামীকাল ২৯ মার্চ থেক ২ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ব্যাংক লেনদেন চলবে।

বিজ্ঞাপন

এর আগে গত মঙ্গলবার (২৪ মার্চ) বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই ঘোষণা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য অনলাইন সুবিধা সংবলিত ব্যাংকগুলোর ক্ষেত্রে গ্রাহকদের লেনদেনের সার্বিক সুবিধা নিশ্চিত করতে শাখাসমুহের মধ্যে দূরত্ব বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, অনলাইন সুবিধা বহির্ভূত ব্যাংকের শাখাসমূহ শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য খোলা থাকবে। জরুরি বৈদেশিক লেনদেনের জন্য এডি শাখাসমূহ খোলা রাখা যাবে। তবে সব ক্ষেত্রে দৈনিক ব্যাংকিং লেনদেনের সময়সূচি হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা এবং প্রধান কার্যালয় শুধু সংশ্লিষ্ট বিভাগ দুপুর দেড়টা পর্যন্ত খোলা রাখা যাবে।

বিজ্ঞাপন

এ ছাড়া প্রজ্ঞাপনে ব্যাংকগুলোর এ টি এম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক চালু রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে সীমিত আকারে ব্যাংকিং লেনদেনের মধ্যেও গ্রাহকরা পে-অর্ডার ও ডিডি করার সুযোগ পাবেন।

বুধবার (২৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ আমিনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে গত ২৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের পৃথক এক প্রজ্ঞাপনে বলা হয়, বিভিন্ন গ্রাহকের প্রকৃত চাহিদার পরিপ্রেক্ষিতে ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখায় নগদ জমা ও উত্তোলনের পাশাপাশি ডিডি বা পে-অর্ডার ইস্যু এবং একই ব্যাংকের একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তরের কার্যক্রম অব্যাহত রাখার ব্যবস্থা করতে হবে।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন