বিজ্ঞাপন

করোনা শনাক্তের পরীক্ষা করবে আইসিডিডিআর’বি

March 28, 2020 | 8:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নির্ণয় শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রেও (আইসিডিডিআরবি)। খুব শিগগিরই করোনা শনাক্তকরণের জন্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই প্রতিষ্ঠানের নাম ঘোষণা হতে পারে সরকারিভাবে।

বিজ্ঞাপন

শনিবার (২৮ মার্চ) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতরের একাধিক সূত্র।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ গবেষণা ও রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা সারাবাংলাকে বলেন, “আইসিডিডিআরবি’র সঙ্গে আমাদের যৌথ কোলাবেরাশন সব সময়েই আছে। আমাদের কন্টাক্ট ট্রেসিংয়ের ক্ষেত্রেও কিন্তু তারা আমাদের সঙ্গে কাজ করছে। আইসিডিডিআরবি ও আইইডিসিআর কিন্তু এক্ষেত্রে যৌথভাবে কাজ করে।’ কোভিড-১৯ সংক্রমণ শনাক্তের ক্ষেত্রেও আইসিডিডিআর’বির সব প্রস্তুতি আছে বলেও জানান অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

বিজ্ঞাপন

এদিকে আইসিডিডিআর’বি কর্তৃপক্ষও সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

আইসিডিডিআরবি জানায়, কোভিড-১৯ পরীক্ষার পরিকল্পনায় সম্পৃক্ত করায় তারা সরকারের প্রতি কৃতজ্ঞ। এখন সরকারের সঙ্গে কাদের পরীক্ষা করবো, কিভাবে নমুনা সংগ্রহ করা হবে, পরীক্ষার ফলাফল নিয়ে কি করবো, সেসব বিষয়ে আলোচনা চলছে।

এর আগে, শনিবার (২৮ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিসটেম) শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমানও অনলাইন সংবাদ সম্মেলনে আইসিডিডিআর’বিতে অচিরেই ল্যাব টেস্ট শুরু হবে বলে জানান।

উল্লেখ্য, বাংলাদেশে কোভিড-১৯ সংক্রান্ত পরীক্ষা হয়ে আসছিল শুধুমাত্র আইইডিসিআরে। এরপরে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাটে ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেসে (বিআইটিআইডি) করোনাভাইরাসের সংক্রমণ নির্ণয়ে পরীক্ষা শুরু হয়।

এছাড়াও ঢাকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট (আইপিএইচ), শিশু হাসপাতালেও শুরু হয়েছে নভেল করোনাভাইরাস কোভিড-১৯ শনাক্ত করার পরীক্ষা।

সারাবাংলা/এসবি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন