বিজ্ঞাপন

হোম কোয়ারেনটাইন: নিরাপদ থাকতে কী খাবেন?

March 30, 2020 | 10:16 am

লাইফস্টাইল ডেস্ক।।

সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এখন সাড়ে ছয় লাখ এবং প্রায় ৩০ হাজারের বেশি মানুষ এই রোগে মারা গেছে। আমাদের দেশেও করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং এ নিয়ে এখন সবাই আতঙ্কিত। ঘরবন্দী হয়েই দিন কাটছে সবার।

বিজ্ঞাপন

এইসময় সবচেয়ে জরুরি হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। এর পাশাপাশি খাবারদাবারের ব্যাপারেও হতে হবে সচেতন। যে খাবারগুলো দেহে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সেগুলো বেছে নিতে হবে।

আসুন জেনে নেই, এই সময়ে খাবারদাবারের ক্ষেত্রে কীভাবে সতর্ক থাকবেন-

মাংস ও ডিম ভালোভাবে সেদ্ধ করুন

বিজ্ঞাপন

আমরা অনেকেই ডিমের নরম কুসুম খেতে পছন্দ করি। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এই সময় ডিম এমনভাবে রান্না করতে হবে যাতে কুসুম সেদ্ধ হয়। মাংসের ক্ষেত্রেও একই কথা। মাংস ভালোভাবে সেদ্ধ করে খেতে হবে। জীবাণু যেন কোনভাবেই আপনাকে আক্রমণ করতে না পারে সেজন্যই এই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ভাজাভুজি কম খেতে হবে

মুখরোচক খাবার হিসেবে ভাজাভুজির তুলনা নেই। তবে এইসময় যেহেতু ঘরেই থাকতে হচ্ছে, আর ঘরে থাকলে শারীরিক পরিশ্রম কম হয়। ফলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ভাজাভুজি কম খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় থাকবে না। অন্যদিকে, গ্যাস্ট্রিকের সমস্যাও দেখা দেবে না।

বিজ্ঞাপন

শাক-সবজি রাঁধবেন যেভাবে

কম তেল ও মশলা দিয়ে রান্না করা সবজি অত্যন্ত স্বাস্থ্যসম্মত। এভাবে রান্না করলে শিশুরাও খেতে পারবে। প্রতিদিন অন্তত ৩ ধরনের সবজি খাওয়া ভালো।

ফলমূল করুন বিষমুক্ত

ফলমূলে ফরমালিক মেশানোর ঘটনা নতুন কিছু না। ফলমূল যেহেতু কাঁচা খেতে হয়, ফলে এতে থাকা ফরমালিন শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এইসময় ফলমূল খাওয়ার ক্ষেত্রে একটু সতর্ক থাকুন। পানিতে লবণ ও ভিনেগার মিশিয়ে তাতে ফল ডুবিয়ে রাখুন। ৩০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে সেই ফল খান। এছাড়া ফার্মেসি ও সুপার শপে পাওয়া যায় ক্নিনআভা। ফল জীবাণুমুক্ত করার জন্য ক্লিনআভাও অত্যন্ত কার্যকরী।

বিজ্ঞাপন

ভিটামিন সি খান

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অত্যন্ত কার্যকর উপায় হলো ভিটামিন সি জাতীয় খাবার খাওয়া। লেবু, কমলা, মালটা, আঙুরসহ টকজাতীয় ফল এইসময় বেশ উপকারি। দিনে ২ রকমের ফল খাওয়া ভালো।

প্রচুর পানি খান

প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন অন্তত ২ থেকে ৩ লিটার পানি খাওয়া উচিত। বাসায় কাটানো এই সময়ে যেন শরীরে পানির অভাব দেখা না দেয়। তাছাড়া গরমও পড়েছে বেশ। ফলে যথেষ্ট পানি পান করুন।

রান্নাঘর পরিষ্কার রাখুন। অসলভাবে সময় না কাটিয়ে ঘরের টুকটাক কাজ সেরে ফেলুন। এতে শারীরিকভাবে সুস্থ থাকার পাশাপাশি একঘেয়েমিও দূর হবে।

সারাবাংলা/টিসি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন