বিজ্ঞাপন

৮ বছর পর হঠাৎ বব ডিলান

March 30, 2020 | 9:54 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক

আট বছর পর হঠাৎ নতুন গান নিয়ে হাজির ডিলান, রকপোয়েট বব ডিলান। কোনো ঘোষণা ছিল না, ছিল না কোনো আয়োজনও। ২৬ মার্চ ভোররাতে তার ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ করলেন নতুন গান ‘মার্ডার মোস্ট ফাউল’।

বিজ্ঞাপন

নতুন গান প্রকাশকালে এক টুইটার বার্তায় বব ডিলান বললেন, বেশ আগে রেকর্ড করা একটা গান আপনাদের জন্য প্রকাশ করা হলো। শুনে আপনাদের হয়তো ভালো লাগবে। আপনাদের দীর্ঘ সমর্থনের জন্য কৃতজ্ঞতা, সাবধানে থাকবেন। সৃষ্টিকর্তা আপনাদের সঙ্গে থাকুন।

যে গান নিয়ে  ফিরলেন পুলিটজার, নোবেলজয়ী কবি ও রকস্টার বব ডিলান ‘মার্ডার মোস্ট ফাউল’ নামের সেই ১৭ মিনিটের ট্র্যাকজুড়ে ৬০ এর দশকের স্মৃতি রোমন্থন, বিশেষ করে ১৯৬৩ সালের মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি এবং তার হত্যাকাণ্ডের প্রসঙ্গ ঘুরে ফিরে এসেছে।

বিজ্ঞাপন

প্রথমেই ডিলান বলছেন – ‘দে ব্লিউ আউট দ্য ব্রেইনস অব দ্য কিং/ থাউসান্ডস ওয়্যার ওয়াচিং অ্যাট হোম অ্যান্ড ছ দ্য হোল থিং’

শেষ পাঁচ মিনিটে ডিলান বলছেন তার প্রিয় মিউজিক ক্যাটালগ – স্টিভ নিকস, ন্যাট কিং কোল, দ্য ইগলস, কোল পোর্টারের এনিথিং গোস, বেথোভেনের মুনলাইট সোনাটা, স্টান গেটস, চার্লি পার্কার এদের নাম।

এদিকে, ডিলান গবেষকরা জানিয়েছেন, ১৬ মিনিট ৫৭ সেকেন্ডের এই গানটিই ডিলানের গাওয়া দীর্ঘতম গান। এর আগে, ১৯৯৭ সালে প্রকাশিত হাইল্যান্ডস ছিল ১৬ মিনিট ৩১ সেকেন্ডের।

প্রসঙ্গত, বব ডিলান তার সর্বশেষ অ্যালবাম ‘টেম্পেস্ট’ প্রকাশ করেছিলেন ২০১২ সালে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন