বিজ্ঞাপন

মিয়ানমারে গণহত্যা হয়েছে: নোবেল বিজয়ী ৩ নারী

February 28, 2018 | 4:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ‘মিয়ানমারে গণ হত্যা হয়েছে। মিয়ানমারের আর্মিরা নারীদের ধর্ষণ করেছে। শিশুদের আছড়ে ফেলে হত্যা করেছে। সাধারণ মানুষকে হত্যা করেছে, তাদের ঘরবাড়ি পুড়িয়ে ফেলেছে। আমরা আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিচার চাইব।’

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নো-ম্যান্সল্যান্ডে অবস্থান নেয়া রোহিঙ্গাদের দেখে ঢাকায় ফিরে তিন নোবেল বিজয়ী নারী রানের শিরিন এবাদি, যুক্তরাজ্যের মেরেইড ম্যাগুয়ার ও ইয়েমেনের তাওয়াক্কল কারমান এক যৌথ বিবৃতিতে এসব কথা বলেন।

নারী পক্ষের আয়োজনে হোটেল সোনারগাঁয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তারা আরও জানান, সেখানে (মিয়ানমারে) যা ঘটেছে তা আধুনিক যুগের সঙ্গে যায় না। এসব মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানায়। এই হত্যাযজ্ঞ ও বর্বরতা দেখে সারা বিশ্ব চুপ থাকতে পারে না। এর বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে, আন্তর্জাতিক অপরাধ আদালতে তার বিচার করতে হবে।

বিজ্ঞাপন

অং সান সু চি একজন শান্তিতে নোবেল লরিয়েট। তার ক্ষমতায় থাকা অবস্থায় এমন ঘটনা কীভাবে ঘটছে প্রশ্ন রাখেন তারা। নোবেল বিজয়ী এ তিন নারী মিয়ানমারে ঘটা ধ্বংসযজ্ঞের জন্য সু চিকে দায়ী করেন। তারা বলেন, সু চি যদি গণহত্যা বন্ধ করতে না পারেন তবে তার পদত্যাগ করা উচিত।

যৌথ বিবৃতিতে আরও জানানো হয়, শান্তিতে নোবেল পাওয়া এ তিন নারী মিয়ানমারে ঘটা গণহত্যার বিষয়ে বিশ্বব্যাপী জনমত তৈরি করবেন। তারা চেষ্টা চালাবেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যেন মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ৩ নোবেল বিজয়ী নারী

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন