বিজ্ঞাপন

দেশেই তৈরি হবে ভেন্টিলেটর

March 31, 2020 | 11:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সংকটাপন্ন রোগীর চিকিৎসাসেবার অন্যতম উপকরণ ভেন্টিলেটর তৈরি করতে চায় বাংলাদেশ। পণ্যটি তৈরিতে সফটওয়্যার ও প্রযুক্তিগত সহায়তায় এগিয়ে এসেছে বিশ্বখ্যাত মেডিক্যাল ডিভাইস উৎপাদক প্রতিষ্ঠান মেডট্রনিক। আর স্থানীয়ভাবে পণ্যটি তৈরিতে সহায়তা করবে ওয়ালটন, মাইওয়ান ও মিনিস্টারসহ বিভিন্ন ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ মার্চ) বিকেলে এক ভার্চুয়াল প্রেস মিটিংয়ে এসব তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদে পলক। লাইভ ভিডিও সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত ছিলেন। একইসঙ্গে যুক্ত ছিলেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্থানীয়ভাবে ভেন্টিলেটর উৎপাদনের বিষয় নিয়ে আমরা ভাবছি। এ কাজে মেডট্রনিক প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। তাদের সফটওয়্যার ও হার্ডওয়্যারের প্যাটেন্ট আমাদের সঙ্গে শেয়ার করেছে। আর স্থানীয়ভাবে পণ্যটি উৎপাদনে কারিগরি ও  সার্বিক সহায়তায় ওয়ালটনসহ বিভিন্ন ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান এগিয়ে এসেছে।

এক প্রশ্নের উত্তরে পলক বলেন, উৎপাদিত পণ্যের ব্র্যান্ড নাম বাংলাদেশের নামই থাকবে। পণ্যটি হবে মেড ইন বাংলাদেশ। তিনি আরও বলেন, স্থানীয় উদ্ভাবক ও উৎপাদকদের সহযোগিতা প্রয়োজন ছিল, তারা এগিয়ে এসেছে। আমাদের আত্মবিশ্বাস তৈরি হয়েছে। শুধু ভেন্টিলেটর নয়, যত উদ্ভাবন আছে, তা আমরা ডেভেলপ করব এবং এগিয়ে যাব।

বিজ্ঞাপন

তবে কবে নাগাদ পণ্যটি উৎপাদন হবে এবং কী পরিমাণ ভেন্টিলেটর তৈরি হবে, সে বিষয়ে এখনো জানাতে পারেননি সংশ্লিষ্টরা। অর্থাৎ দেশে পণ্যটি উৎপাদনে এখন নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে। আর ভেন্টিলেটর উৎপাদন হলেও তা ব্যবহারের জন্য অনুমোদন লাগবে। উদ্যোগটিকে এগিয়ে যাওয়ার প্রাথমিক পদক্ষেপ মনে করেছেন সংশ্লিষ্টরা।

ওয়ালটন, মাইওয়ান, মিনিস্টার, এমআইএসটি, আইল্যাব, স্টার্টআপ বাংলাদেশসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান স্থানীয়ভাবে ভেন্টিলেটর উৎপাদনে প্রথমিক পর্যায়ে কাজ করছে।

আইসিটি বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, মেডট্রনিকের সাবেক চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী ওমর ইশরাক এ দেশেরই সন্তান। যিনি এখন প্রসেসর কোম্পানি ইন্টেলের প্রধান। তিনি বাংলাদেশের জন্য এ সহায়তা দিতে রাজি হয়েছেন। মূলত তার সহায়তার কারণেই ভেন্টিলেটর তৈরির উদ্যোগ নিতে পেরেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন