বিজ্ঞাপন

৩০০ কোটি ডলারের পোশাকের ক্রয়াদেশ স্থগিত

April 1, 2020 | 12:25 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রভাবে এখন পর্যন্ত প্রায় ৩০০ কোটি ডলার মূল্যের পোশাকের ক্রয়াদেশ স্থগিত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের পোশাক প্রস্তুত ও  রফতানিকারকদের সংগঠন- বিজিএমইএ । মঙ্গলবার (৩১ মার্চ) সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজিএমইএ'র পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালিসহ অধিকাংশ দেশ প্রায় ৯২ কোটি পিস পোশাকের ক্রয়াদেশ বাতিল ও স্থগিত করেছে। যার বাজার মূল্য প্রায় ৩০০ কোটি মার্কিন ডলার। বাংলাদেশে যেসব কারখানা এ ক্ষতির সম্মুখীন হয়েছে সেসব কারখানায় প্রায় ২ লাখ ১০ হাজার শ্রমিক কাজ করেন।

এর আগে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক জানিয়েছিলেন, 'ভয়াবহ অবস্থা চলছে আমাদের। বিভিন্ন দেশ, বিভিন্ন মহাদেশ থেকে সমস্ত ক্রেতারা তাদের ক্রয়াদেশ আপাতত বাতিল বা স্থগিত করছে। স্থগিত করা মানেই প্রকৃত অর্থে বাতিল করা। কোন অর্ডার স্থগিত হলে পরে আর সেই পণ্য নেওয়া হয়না। হলেও নানা শর্ত জুড়ে দেওয়া হয়।'

বিজ্ঞাপন

উল্লেখ্য বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ব্যপক ক্ষতির সম্মুখীন হয়েছে ব্যবসা-বাণিজ্য। দেশে দেশে লকডাউন পরিস্থিতি শুরু হওয়ায় দোকান-পাট বন্ধ করে দেওয়া হয়েছে। বাংলাদেশের তৈরি পোশাকের সবচেয়ে বড় ক্রেতা ইউরোপ ও যুক্তরাষ্ট্রে লকডাউন শুরু হওয়ায় ধাক্কা খেয়েছে দেশের রফতানি খাত।

আরও পড়ুন- রফতানি শিল্পে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা: প্রধানমন্ত্রী

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন