বিজ্ঞাপন

গোলাম সারওয়ারের ৭৭তম জন্মদিন আজ

April 1, 2020 | 3:16 am

ঢাকা: বুধবার (১ এপ্রিল) স্বনামখ্যাত সাংবাদিক গোলাম সারওয়ারের ৭৭ তম জন্মদিন। ১৯৪৩ সালের এই দিনে বরিশালের বানারিপাড়ায় জন্মগ্রহণ করেন। ২০১৮ সালের ১৩ আগস্ট ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

বিজ্ঞাপন

গোলাম সারওয়ার দৈনিক সমকাল ও যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের তিন দশকের বার্তা সম্পদক ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি দৈনিক সমকালের সম্পাদকের দায়িত্বে ছিলেন।

বাবা মরহুম গোলাম কুদ্দুস মোল্লা ও মা মরহুম সিতারা বেগমের জ্যেষ্ঠ সন্তান গোলাম সারওয়ার বাংলাদেশের মুক্তচিন্তা, প্রগতিশীল মূল্যবোধ আর মুক্তিযুদ্ধের সপক্ষে সোচ্চার ছিলেন আজীবন। ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত সংবাদে কর্মরত ছিলেন। এরপর বানারীপাড়া থেকে মুক্তিযুদ্ধে যোগ দেন।

বিজ্ঞাপন

দেশের সাংবাদিকতার প্রতিষ্ঠানতুল্য ব্যক্তিত্ব গোলাম সারওয়ার ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। সেই থেকে একটানা পাঁচ দশকের বেশি সময় তিনি এই পেশায় মেধা, যুক্তিবোধ, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা, অসাম্প্রদায়িক চিন্তা চেতনার নিরবচ্ছিন্ন চর্চায় নিজেকে এবং বাংলাদেশের সংবাদপত্রকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেন।

বৈশ্বিক মহামারি ‘কোভিড-১৯’-এর কারণে গোলাম সারওয়ারের এবারের জন্মদিন উপলক্ষ্যে ‘গোলাম সারওয়ার ফাউন্ডেশন’,
প্রেস ক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোনো ধরণের অনুষ্ঠান ও স্মরণসভা হচ্ছে না। সম্পাদক গোলাম সারওয়ারের পরিবারের পক্ষ থেকে তাঁকে স্মরণ, শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলসহ তাঁর কবর জিয়ারত করা হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন