বিজ্ঞাপন

করোনা দুর্যোগে মানুষের পাশে বিএনপি-ইসলামী আন্দোলনসহ অন্যরা

April 1, 2020 | 8:57 am

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের মহাদুর্যোগ মোকাবিলায় ত্রাণসহযোগিতা নিয়ে মাঠে নেমেছে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি এবং দিন দিন প্রভাবশালী হয়ে ওঠা ধর্মভিত্তিক রাজনৈতিক দল ইসলামী আন্দোলন বাংলাদেশ। এ দুটি দলের বাইরেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিকদল এবং গণতান্ত্রিক বাম রাজনৈতিক জোটের শরিকরা তাদের সাধ্যমতো মানুষের পাশে এসে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তাররোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘের গাইডলাইন মেনে বাংলাদেশ সরকার সাধারণ ছুটি ঘোষণা ও লকডাউন করেছে পুরো দেশ। ফলে দরিদ্র ও নিম্নবিত্ত বিশেষ করে খেটে খাওয়া সাধারণ মানুষ পড়েছে চরম দুর্ভোগে। তাদের এই দুর্ভোগ দূর করতে সমন্বিত উদ্যোগ নিয়েছে রাজপথের বিরোধীদল বিএনপি।

দলীয় সূত্রমতে সাধারণ ছুটি ও লকডাউন ঘোষণার পর দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি জরুরি সভা ডাকে। সভায় সিদ্ধান্ত হয়, সারাদেশে ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা, জেলা, মহানগর ইউনিটগুলো সমন্বয়ের মাধ্যমে নিজ নিজ এলাকায় দরিদ্র মানুষের মাঝে খাদ্য সামগ্রী, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, ওষুধ, সাবান বিতরণ করবে। তবে এসব কর্মসূচি পালনের সময় কোনো অবস্থাতেই জনসমাগম বা শো-ডাউন করা যাবে না। সামাজিক দূরত্ব বজায় রেখে দুঃস্থ মানুষের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ এবং মহল্লায় মহল্লায় জীবাণুনাশক ছিটাবে।

বিএনপির এই সিদ্ধান্ত অনুযায়ী সারাদেশে দলটির অঙ্গ ও সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল, মহিলাদল, শ্রমিকদল, ওলামাদল, মৎসজীবীদল, মুক্তিযোদ্ধাদল, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, জিয়াউর রহমান ফাউন্ডেশন মানুষকে ত্রাণসামগ্রী এবং চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

 

গত ৩০ মার্চ তারিখ নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গরীব ও দুস্থদের মাঝে খাদ্যদ্রব্য ও বিভিন্ন সামগ্রী বিতরণ করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল, সাংগঠনিক সম্পাদক ইয়াছিন আলী নিজ দুঃস্থদের হাতে ত্রাণসামগ্রী তুলে দেন।

বিজ্ঞাপন

একই দিন ঢাকার বিভিন্ন স্পটে দুঃস্থদের মাঝে খাদ্যসামগ্রী তুলে দেন জাতীয়বাদী যুবদল। ঢাকা এবং ঢাকার বাইরে একই ধরনের তৎপরতা অব্যহাত রেখেছে জাতীয়তাবাদী ছাত্রদল। অন্য অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর তৎপরতাও অব্যাহত রয়েছে।

শুধু ত্রাণসামগ্রী বিতরণ নয়, সামাজিক ও গবেষণা সংগঠন ‘জিয়াউর রহমান ফাউন্ডেশন’ এবং বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) হটলাইনের মাধ্যমে অসুস্থ মানুষদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। কোভিড-১৯ এর লক্ষণ কারও মধ্যে পাওয়া গেলে, চিকিৎসার জন্য কোথায় যেতে হবে, কীভাবে যেতে হবে— সে ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন এই দুই সংগঠনের চিকিৎসকেরা। শুধু কোভিড-১৯ নয়, সাধারণ রোগের ব্যাপারেও বিশেষজ্ঞ চিকিৎসকেরা হটলাইনের মাধ্যমে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সারাবাংলাকে বলেন, ‘নিজেরা নিরাপদ থেকে সমাজের দরিদ্র ও খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলের পক্ষ থেকে সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশ অনুযায়ী আমাদের দলের সবগুলো ইউনিট এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কাজ করছেন।’

দলীয় সূত্রমতে, বিএনপির এই কর্মযজ্ঞে অপেক্ষাকৃত তরুণ এবং কম বয়সী নেতাকর্মীদের সক্রিয় ভূমিকা পালনের নির্দেশ দেওয়া হয়েছে। বয়ষ্ক মানুষ কোভিড-১৯ এ বেশি আক্রান্ত হচ্ছে বিধায় তাদেরকে সেলফ হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশের রাজনীতিতে দিন দিন প্রভাবশালী হয়ে ওঠা চরমোনাই পীর নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ করোনা দুর্যোগে সর্বশক্তি নিয়ে মাঠে নেমেছে। দলটির আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম মঙ্গলবার (৩১ মার্চ) বরিশালের চরমোনাই এলাকায় দরিদ্র পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

একই দিন ঢাকার যাত্রাবাড়ী, লালবাগ ও শ্যামপুর থানায় খাদ্য সামগ্রী বিতরণ করেন ইসলামী আন্দোলনের মহানগর নেতারা। দলীয় সূত্রমতে, যাত্রাবাড়ী থানার কুতুবখালী এলাকায় প্রায় দুই শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এ সময় স্থানীয় ইসলামী আন্দোলনের সভাপতি হাজী মুহা. ইসমাঈল, দলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, ঢাকা দক্ষিণের সহ-সভাপতি হাজী আনোয়ার হোসেন দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী, সাবান, মাস্ক তুলে দেন।

জানা গেছে, পীড়িত মানুষের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে ধর্ম-বর্ণের বাদ-বিচার করেননি ইসলামী আন্দোলনের নেতারা। লালবাগ থানার শহিদনগর ও শশ্মানঘাট মন্দির এলাকায় ২৫টি হিন্দু পরিবারসহ আড়াই শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন তারা। লালবাগ ইসলামী আন্দোলনের সভাপতি হাজী আলী আকবর ঢাকা দক্ষিণের হাত পাখার মেয়র প্রার্থী আলহাজ্ব আব্দুর রহমান পায়ে হেঁটে নিরাপদ দূরত্ব বজায় রেখে দুঃস্থ মানুষদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মিজানুর রহমান, মুফতী দেলাওয়ার হোসাইন আশরাফী, মাওলানা আতিক জামিল, শাহআলম প্রমুখ। এছাড়াও দক্ষিণ সহ-সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেনের নেতৃত্বে শ্যামপুর এলাকায় তিন শতাধিক পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

জানতে চাইলে ইসলামী আন্দোলনের প্রচার সম্পাদক আহমদ আব্দুল কাইয়ুম সারাবাংলাকে বলেন, ‘দলের নির্দেশে প্রতিটা ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা, জেলা পর্যায়ে দলের বিত্তবান নেতাকর্মীরা ত্রাণসামগ্রী বিতরণ করছে। আজ দলের আমীর সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম নিজেই তার এলাকায় ত্রাণ বিতরণ করেছেন। দুর্যোগ যতদিন থাকবে এটা ততদিন অব্যাহত থাকবে।’

এদিকে ২০ দলীয় জোটের শরিকদল এলডিপি, এনপিপি, বাংলাদেশ কল্যাণপার্টি, ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (কাজী জাফর), বাংলাদেশ লেবার পার্টি, জমিয়তে উলামায়ে ইসলামের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। ঢাকার বিভিন্ন এলাকায় এ ত্রাণ বিতরণ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শরিক দলের নেতারা।

জানতে চাইলে এলডিপির (একাংশ) মহাসচিব শাহাদাত হোসেন সেলিম সারাবাংলাকে বলেন, ‘এই মহাদুর্যোগে আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করছি দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে। তবে মূল কাজটি করতে হবে সরকারকে। এত বড় দুর্যোগ মোকাবিলা সরকার চাইলে সব দল সহযোগিতা করবে।’

প্রধান দুই জোটের বাইরে থাকা বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তমের দল বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগও দুর্যোগ মোকাবিলায় মাঠে নেমেছে। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অধ্যক্ষ ইকবাল সিদ্দিকী গণস্বাস্থ্য কেন্দ্রের কোভিড-১৯ টেস্ট পদ্ধতি ফান্ডে আর্থিক অনুদান দিয়েছেন। বঙ্গবীর নিজেও দুঃস্থদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন।

গণতান্ত্রিক বাম রাজনৈতিক জোটের শরিকদল সিপিবি, বাসদ, বিপ্লবী ওয়ার্কাস পার্টি, গণসংহতি আন্দোলনের ছাত্র সংগঠনগুলো দুর্যোগ মোকাবিলায় বিরামহীনভাবে কাজ করছে। ঢাকার ভবঘুরে মানুষদের মধ্যে শুকনো ও রান্না করা খাবার বিতরণ করছে তারা। চালাচ্ছে সচেতনামূলক প্রচারণা।

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন