বিজ্ঞাপন

রংপুর মেডিকেলে বসেছে পিসিআর মেশিন, করোনা পরীক্ষা কাল থেকে

April 1, 2020 | 6:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: ঢাকার বাইরেও বেশ কয়েকটি স্থানে করোনাভাইরাস পরীক্ষার সুযোগ উন্মুক্ত করে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাবকেও প্রস্তুতি করা হচ্ছে করোনা শনাক্তের ল্যাব হিসেবে। কলেজ কর্তৃপক্ষ বলছে, এরই মধ্যে ল্যাবে পিসিআর মেশিন বসানোর কাজ শেষ হয়েছে। অন্যান্য সব প্রস্তুতিও শেষ। আগামীকাল বৃহস্পতিবার (২ এপ্রিল) থেকে এই ল্যাবে করোনা পরীক্ষা শুরু করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

বুধবার (১ এপ্রিল) রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. মো. মোস্তাকিমুর রহমান সারাবাংলাকে বলেন, আমাদের সব প্রস্তুতি শেষ। পিসিআর মেশিন বসে গেছে। অন্য সব উপকরণও হাতে এসে পৌঁছেছে। আশা করছি কাল (বৃহস্পতিবার) থেকে পরীক্ষা শুরু করতে পারব। এই ল্যাবে প্রতি তিন থেকে চার ঘণ্টায় ৯০ থেকে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে বলে জানান তিনি।

রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ কে এম নুরুন্নবী লাইজু বলেন, আইইডিসিআর থেকে আমাদের সঙ্গে আগেই যোগাযোগ করা হয়েছে। মেশিন বসানোর প্রক্রিয়া শেষে ল্যাবে যারা কাজ করবেন, তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিভাগের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা বলছেন, শুধু রংপুর বিভাগই নয়, বিভাগের আশপাশের জেলাগুলো থেকেও করোনাভাইরাসে আক্রান্ত রোগীর দ্রুততম সময়ের মধ্যে নমুনা পরীক্ষা করা যাবে এই ল্যাবে।

রংপুর বিভাগের স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. আমিন আহমেদ খান জানান, রংপুর বিভাগের আটটি জেলার নাগরিকদের মধ্যে সন্দেহভাজনদের নমুনা এই ল্যাবে পরীক্ষা করানো যাবে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন