বিজ্ঞাপন

‘দেশে মৃদু লেভেলে করোনাভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে’

April 2, 2020 | 11:34 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে মৃদু লেভেলে বা সামান্য মাত্রায় করোনাভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন হশুরু হয়েছে বলে জানিয়েছেন, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের (আইপিএইচ) ভাইরোলজিস্ট খন্দকার মাহবুবা জামিল।

বিজ্ঞাপন

বুধবার (১ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

দেশের বর্তমান পরিস্থিতিতে কমিউনিটি ট্রান্সমিশন বলতে পারি কি না এমন প্রশ্নের জবাবে খন্দকার মাহবুবা জামিল বলেন, ‘আমরা বলতে চাই দেশে মৃদু আকারে কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে। তবে নিশ্চিত করে বলা যাবে না। বিভিন্ন জায়গা থেকে যেসব স্যাম্পল পাচ্ছি, সেটা এত বেশি না। যত স্যাম্পল কালেকশন হয়েছে, তাতে এতটা পজিটিভ পাচ্ছি না।’

যদি কমিউনিটি ট্রান্সমিশন বেশি হতো, তাহলে সবকটিতে (সংগৃহীত সব নমুনা) আমরা পজিটিভ পেতাম। সেখান থেকে বলা যায়, কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে, কিন্তু সেটা মৃদু লেভেলে হচ্ছে বলে জানান খন্দকার মাহবুবা জামিল।

বিজ্ঞাপন

এর আগে ২৭ মার্চ স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, করোনাভাইরাসে বা কোভিড-১৯-এ নতুন আক্রান্ত হওয়া চার জনের মধ্যে একজন এর আগে চিহ্নিত হওয়া একটি ক্লাস্টার থেকে, তবে সেখানে প্রথম সংক্রমণ কোথা থেকে হয়েছিল, সেই তথ্য এখনো হাতে আসেনি। আমাদের সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন রয়েছে বলে মনে করছি। যদিও এটা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েনি।

তিনি বলেন, যখনই কমিউনিটি ট্রান্সমিশন হতে পারে মনে হয়েছে, তখনই সেই এলাকাকে সামাজিকভাবে বিচ্ছিন্ন করে নিয়ে কার্যক্রম অব্যাহত রেখেছি। সেখানে আমরা সক্রিয়ভাবে রোগী খুঁজছি। কারও লক্ষণ-উপসর্গ আছে কি না এটা দেখার জন্য অপেক্ষা করি না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন