বিজ্ঞাপন

কোভিড-১৯: দক্ষিণ আফ্রিকার শীর্ষ এইচআইভি বিশেষজ্ঞের মৃত্যু

April 2, 2020 | 11:56 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯  এ আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেছেন দক্ষিণ আফ্রিকার শীর্ষ এইচআইভি বিশেষজ্ঞ প্রফেসর গীতা রামজি। বৃহস্পতিবার (২ এপ্রিল) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

প্রফেসর গীতা রামজি দীর্ঘদিন ধরে নারীদের জন্য এইচআইভির প্রতিষেধক নিয়ে গবেষণা করে আসছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে দক্ষিণ আফ্রিকার উপরাষ্ট্রপতি ডেভিড মাবুজা বলেছেন, ‘প্রফেসর গীতার মৃত্যুতে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যখাতে বড় ক্ষতি হয়ে গেলো। বিশেষত এইচআইভি-এইডসের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে আমরা শক্তি হারিয়ে ফেললাম। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আসুন আমরা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে সফল হই। সামাজিক দূরত্ব এবং রাষ্ট্রীয় লকডাউন মেনে চলার মাধ্যমে আসুন কোভিড সংক্রমণের সংখ্যা শূন্যতে নামিয়ে আনি’।

অপর এক শোকবার্তায় জাতিসংঘের এইচআইভি মোকাবিলা বিষয়ক সংস্থার (ইউএনএআইডিএস) প্রধান উইনি ব্যান্যিমা বলেছেন, এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বেশি দরকার ছিল প্রফেসর গীতাকে। তার মৃত্যুতে পৃথিবী অপূরণীয় ক্ষতির মুখে পড়লো।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় সর্বোচ্চ সংখ্যক জীবিত এইচআইভি আক্রান্ত বসবাস করছেন। এছাড়াও, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে দক্ষিণ আফ্রিকা জুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন