বিজ্ঞাপন

জিটুজি প্লাস: মালয়েশিয়ার শ্রমবাজারে ‍প্রায় লাখ বাংলাদেশি

February 28, 2018 | 9:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দেশের অন্যতম শ্রমবাজার মালয়েশিয়ায় জিটুজি প্লাস (সরকারি ও বেসরকারি খাতের সমন্বয়ে) পদ্ধতিতে গত ২০১৭ সাল থেকে কর্মী নেওয়া শুরু হয়েছে। এখন পর্যন্ত জিটুজি প্লাস পদ্ধতিতে মোট ৯৮ হাজার ৮০০ জন বাংলাদেশি কর্মী মালয়েশিয়ার শ্রম বাজারে যুক্ত হয়েছে। যার বিপরীতে মালয়েশিয়ার চাহিদা ছিল ১ লাখ ২২ হাজার শ্রমশক্তির।

মালয়েশিয়ার বাংলাদেশ মিশন থেকে বুধবার সন্ধ্যায় পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।

বার্তায় বলা হয়, বাংলাদেশ ও মালয়েশিয়ার সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের (এফওসি) দ্বিতীয় বৈঠক বুধবার পুত্রজায়ায় অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন। অন্যদিকে, মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব ডাতো সিরি রামলান ইব্রাহিম দেশটির পক্ষে প্রতিনিধিত্ব করেন।

বিজ্ঞাপন

বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ, মালয়েশিয়ায় বাংলাদেশের জনশক্তি, রোহিঙ্গা সঙ্কট, সংস্কৃতিসহ দুই দেশের দ্বিপক্ষীয় বিষয়গুলো গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে মালয়েশিয়ার সমর্থন রয়েছে বলে ডাতো সিরি রামলান ইব্রাহিম জানান।

রোহিঙ্গাদের জন্য কক্সবাজারে হাসপাতাল স্থাপন করায় বৈঠকে মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব ডাতো সিরি রামলান ইব্রাহিমকে ধন্যবাদ জানান পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন