বিজ্ঞাপন

জবিতে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

November 25, 2017 | 3:57 pm

সারাবাংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দুইদিনের সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। ক্যাম্পাস সাংবাদিকতার উৎকর্ষ বৃদ্ধি করতে এই বুনিয়াদি প্রশিক্ষণের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব। শুক্রবার জবির সিগমন্ড ফ্রয়েড মিলনায়তনে শুরু হওয়া কর্মশালার শেষ দিন ছিল শনিবার।

শনিবার দ্বিতীয় দিনে প্রথম সেশন পরিচালনা করেন সারাবাংলা ডটনেটের যুগ্ম বার্তা সম্পাদক কবীর আলমগীর। তিনি ‘ফিচার কী ও ফিচার লেখার কলা-কৌশল’ বিষয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

দ্বিতীয় সেশনে বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের অপরাধ বিষয়ক প্রতিবেদক কামাল তালুকদার ‍ক্যাম্পাসে ক্রাইম নিউজের বিভিন্ন দিক তুলে ধরেন।

দুপুরে মধ্যহ্নভোজের পর শেষ সেশন পরিচালনা করেন কবীর আলমগীর। দ্বিতীয় সেশনে তিনি প্রতিবেদন গঠন ও মৌলিক তথ্য নিয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

দুইদিনের এ কর্মশালা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে।

জবিতে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

বিজ্ঞাপন

জবি প্রেস ক্লাবের সভাপতি রাকিব ইসলাম জানান, এ প্রশিক্ষণ কর্মশালায় শিক্ষার্থীদের সরাসরি প্রশিক্ষণ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক, দেশের খ্যাতনামা বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিক এবং প্রযুক্তিবিদ। এ প্রশিক্ষণ কর্মশালা জবির সব শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল। যারা এরইমধ্যে জবিতে ক্যাম্পাস সাংবাদিকতা করছেন তারাও এ প্রশিক্ষণ নিয়েছেন। হাতে কলমে সাংবাদিকতার প্রাথমিক প্রশিক্ষণ প্রদান ছিল এ কর্মশালার উদ্দেশ্য।

কর্মশালার প্রথমদিনে প্রথম সেশনে প্রশিক্ষক ছিলেন জবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মিনহাজ উদ্দীন, তিনি সংবাদ কী ও সাংবাদিকতার মৌলিক বিষয়ে আলোচনা করেন। দ্বিতীয় সেশনে আলোচনা করেন তথ্য ও প্রযুক্তিবিদ ও সাইবার বিশেষজ্ঞ মেহেদী হাসান। তিনি সাইবারে বিভিন্ন ধরনের অপরাধ ও এর ইনভেস্টিগেশন বিষয়ে আলোচনা করেন। তৃতীয় সেশন পরিচালনা করেন জাতীয় প্রেস ক্লাবের সদস্য ও সিনিয়র সাংবাদিক কুদ্দুস আফ্রাদ। তিনি সংবাদের বিষয় ও সংবাদের ভিত্তি নিয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

প্রথম দিনের শেষ সেশনটি পরিচালনা করেন জবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক ও বিটিভি’র খণ্ডকালীন নিউজ প্রেজেন্টার শিবলী নোমান। তিনি সংবাদ উপস্থাপন কৌশল নিয়ে আলোচনা করেন।

একে

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন