বিজ্ঞাপন

১৫০ পিপিই দিলেন ভূমিমন্ত্রী, ৫০০ কিট দিলেন বিপ্লব বড়ুয়া

April 2, 2020 | 9:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় যুক্ত থাকা দুই হাসপাতালে কিট ও পারসোনাল প্রটেকশন ইক্যুইপমেন্টসহ (পিপিই) বিভিন্ন সরঞ্জাম দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া। এর মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১৫০ পিপিই দিয়েছেন ভূমিমন্ত্রী। আর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাটে ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ (বিআইটিআইডি)-এ ৫০০ কিট ও একটি থার্মাল স্ক্যানার দিয়েছেন বিপ্লব বড়ুয়া।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ এপ্রিল) করোনা মোকাবিলায় গঠিত স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বিভাগীয় সমন্বয় কমিটির সদস্য আ ম ম মিনহাজুর রহমান প্রতিষ্ঠানগুলোতে এসব সরঞ্জাম পৌঁছে দেন।

১০০ শয্যার চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে করোনা চিকিৎসায় পূর্ণাঙ্গ আইসোলেশন ইউনিট হিসেবে গড়ে তোলা হয়েছে। গত মঙ্গলবার স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল হাসপাতাল পরিদর্শনে যান। এসময় হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ উপমন্ত্রীর কাছে পিপিইসহ চিকিৎসা সরঞ্জামের অপ্রতুলতার কথা তুলে ধরেন। উপমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করে আরও পিপিই পাঠানোর আশ্বাস দিয়েছিলেন।

বিজ্ঞাপন

তবে দুই দিনের মাথায় চট্টগ্রামের আরেক সাংসদ ভূমিমন্ত্রীর হস্তক্ষেপে কিছু উন্নতমানের পিপিই জেনারেল হাসপাতালে পৌঁছেছে। এসব পিপিই করোনা সন্দেহভাজন ও আক্রান্তদের চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছেন অসীম কুমার নাথ।

বিআইটিআইডিতে করোনা শনাক্তকরণ কিটের সংকট নিয়ে চট্টগ্রামের মানুষের মধ্যে আতঙ্ক ছিল। সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিআইটিআইডির কাছে ফ্রান্সের দেওয়া ১০০ কিট মজুত ছিল। শিক্ষা উপমন্ত্রী নওফেলের হস্তক্ষেপে স্বাস্থ্য অধিদফতর দুই দফায় ১১০০ কিট পাঠায় প্রতিষ্ঠানটিতে। নওফেল ব্যক্তিগতভাবে দিয়ছেন ৫০টি কিট। এরপর প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া আরও ৫০০ কিট সংগ্রহ করে পাঠিয়েছেন। এর ফলে বিআইটিআইডিতে এখন দেড় হাজারেরও বেশি করোনা সন্দেহভাজনের নমুনা শনাক্তের মতো কিট জমা আছে।

বিআইটিআইডি’র ল্যাবরেটরিতে দায়িত্বরত ডা. শাকিল আহমেদ সারাবাংলাকে জানিয়েছেন, বিআইটিআইডিতে প্রতিদিন যে পরিমাণ নমুনা পরীক্ষার জন্য আসছে, তাতে এই ‍মুহূর্তে কিটের সংকট হবে না।

বিজ্ঞাপন

ডা. আ ম ম মিনহাজুর রহমান সারাবাংলাকে বলেন, ‘পিপিই ও কিটের সংকট নিয়ে চট্টগ্রামের মানুষের মধ্যে একটু আতঙ্ক ছিল। তাদের আশ্বস্ত করতে চাই, কিটের কোনো সংকট নেই। পিপিইও পর্যাপ্ত আছে। সুতরাং করোনা আক্রান্তদের চিকিৎসায় কোনো ত্রুটি হবে না। সংকটের সময়ে আমাদের মন্ত্রী-এমপিরা যেভাবে এগিয়ে আসছেন এবং চট্টগ্রামবাসীর পাশে দাঁড়াচ্ছেন, এটা খুবই ইতিবাচক।’

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন