বিজ্ঞাপন

লিগ শেষ না হলেও চ্যাম্পিয়ন ব্রুজেস, বার্সা-লিভারপুলের ভাগ্যে কী?

April 3, 2020 | 6:10 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোপীয় ফুটবলের শীর্ষ সংস্থা উয়েফা কদিন আগে আগস্টের মধ্যে লিগগুলো শেষ করে দেওয়ার জন্য অনুরোধ করেছে। ইউরোপে করোনাভাইরাসের প্রকোপ যেভাবে বেড়ে চলেছে, তাতে ফের খেলা শুরু করা এবং আগস্টের আগে লিগ শেষ করা কি সম্ভব? এই হিসাব মিলছে না বলেই হয়তো দেরি করতে চাইল না বেলজিয়ান প্রো লিগ। লিগ শেষে না হতেই দেশটির শীর্ষ ফুটবল লিগে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে শীর্ষে থাকা দলটিকে!

বিজ্ঞাপন

হ্যাঁ, করোনাভাইরাসের কারণে খেলা স্থগিত হওয়ার সময় বেলজিয়ান প্রো লিগের শীর্ষে ছিল ক্লাব ব্রুজেস। তাদেরকেই এই মৌসুমের লিগ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। অবশ্য টেবিলের দুই নম্বরে থাকা হেংকের চেয়ে ১৫ পয়েন্টে এগিয়ে ছিল ব্রুজেস। ফলে তাদের চ্যাম্পিয়ন হিসেবে বেছে নেওয়া নিয়ে তেমন আপত্তিও ওঠেনি।

আগেভাগেই বেলজিয়াম লিগ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে প্রশ্ন উঠছে, ইউরোপের বাকি লিগগুলো ক্ষেত্রে কী ঘটবে? স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, ফ্রান্স লিগ ওয়ান, ইতালিয়ান সিরি ‘এ’ ও জার্মান বুন্দেসলিগার এখনো বেশকিছু ম্যচ বাকি। তারা কোন পথে হাঁটবে?

উয়েফা সভাপতি অবশ্য বলে রেখেছেন, জুনেও যদি লিগগুলো শুরু করা না যায়, তবে এবারের মৌসুম এখানেই শেষ ধরে নিতে হবে। সেক্ষেত্রে বেলজিয়ামের দেখানো পথে হাঁটলে প্রত্যাশিত দলগুলোর শোকেসেই উঠবে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের শিরোপা।

বিজ্ঞাপন

এ পথে হাঁটলে ইলিংশ প্রিমিয়ার লিগ নিয়ে তেমন একটা প্রশ্ন নেই। কারণ শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ব্যবধান ২৫! দুই দলেরই হাতে ১০টি করে ম্যাচ বাকি থাকলেও লিভারপুলের চ্যাম্পিয়ন হওয়াটা আনুষ্ঠানিকতাতেই আটকে ছিল।

কাছাকাছি অবস্থা ফ্রেঞ্চ লিগ ওয়ানেরও। এই লিগে শীর্ষে রয়েছে জায়ান্ট প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। দ্বিতীয় স্থানে থাকা মার্সেইয়ের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান ১২, তাও পিএসসি ম্যাচ খেলেছে মার্সেইয়ের চেয়ে একটি কম। ফলে পিএসজি এগিয়ে আছে স্পষ্ট ব্যবধানেই।

তবে স্প্যনিশ লা লিগা, ইতালিয়ান সিরি ‘এ’ ও জার্মান বুন্দেসলিগায় স্পষ্ট ব্যবধানে এগিয়ে নেই কোনো দল। এই মুহূর্তে স্প্যানিশ লা লিগায় শীর্ষে রয়েছে বার্সেলোনা। যদিও দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান মাত্র ২। ম্যাচ বাকি আছে ১১টি করে। এ মৌসুমে শীর্ষ দুই দলের খেলার ধরন বলছিল, লিগের শেষ ম্যাচ পর্যন্ত হয়তো চ্যাম্পিয়নের জন্য অপেক্ষা করতে হতে পারে।

বিজ্ঞাপন

কাছাকাছি অবস্থা সিরি ‘এ’তেও। লিগের বাকি ১২টি করে ম্যাচ। অথচ লাজিও’র চেয়ে মাত্র এক পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষে জুভেন্টাস। তৃতীয় স্থানে থাকা ইন্টার মিলানের সঙ্গে অবশ্য লাজিও’র ব্যবধান ৮ পয়েন্ট। ফলে শীর্ষ দুই দলের মধ্যে শিরোপার লড়াইটা বর্তমান।

বুন্দেসলিগাতেও একই অবস্থা। বরুসিয়া ডর্টমুন্ডের চেয়ে ৪ পয়েন্ট বেশি পেয়ে বায়ার্ন মিউনিখ আছে শীর্ষে। তবে দুই দলেরই বাকি আছে ১৩টি করে ম্যাচ। তাছাড়া পরের চার পয়েন্টের মধ্যেই রয়েছে আরও তিনটি দল। অর্থাৎ এই লিগে শিরোপার দৌড় ছিল পুরোটাই উন্মুক্ত।

ব্রুজেস-লিভারপুল হয়তো স্পষ্ট ব্যবধানেই চ্যাম্পিয়ন হচ্ছে এ বছর। কিন্তু বার্সেলোনা, জুভেন্টাস বা বায়ার্ন চ্যাম্পিয়ন হলে নিশ্চয় লাজিও, রিয়াল বা বরুসিয়ার আপত্তিটা মনে মনে হলেও থেকেই যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন