বিজ্ঞাপন

‘এখনই হজ পালনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন না’

April 3, 2020 | 10:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী সালেহ বিন তাহের বান্তেন সারা বিশ্বের মুসলিমদের লক্ষ্য করে বলেছেন – এখনই হজ পালনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন না। মন্ত্রীর এক টেলিভিশন ভাষণের বরাতে এ খবর জানিয়েছে দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন

এর আগে, নভেল করোনভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণ ঠেকাতে সৌদি আরবের মক্কা ও মদিনায় ওমরাহ হজ বাতিলসহ সীমান্তে বিদেশিদের প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

ওই টেলিভিশন ভাষণে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী আরও বলেছেন, সারা বিশ্বের মুসলিম ও সৌদি আরবের নাগরিকদের জীবন ও স্বাস্থ্য রক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে, যে কোনো ধরনের সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে সৌদি রাজতন্ত্রের প্রস্তুতি রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, মুসলিমদের অবশ্য পালনীয় ধর্মীয় দায়িত্ব (ফরজ) হলো সৌদি আরবের মক্কা ও মদিনায় অবস্থান করে পবিত্র হজ পালন করা। প্রতিবছর কয়েকলাখ মুসলিম সৌদি আরবে গিয়ে এই পবিত্র দায়িত্ব পালন করে থাকেন। আরবি চন্দ্রবর্ষ অনুসারে জুলাইয়ের মাঝামাঝিতে এই আয়োজন অনুষ্ঠিত হওয়ার কথা।

অন্যদিকে, মন্ত্রীর এমন ঘোষণার পর হজের আনুষ্ঠানিকতা বাতিলের ব্যাপারে জোর গুঞ্জন উঠেছে। যদিও এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক নির্দেশনা এখনও প্রকাশিত হয়নি। কিন্তু, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে বিশ্বব্যাপী অনুষ্ঠেয় সকল আয়োজনই প্রায় বাতিল করা হয়েছে, তাই শঙ্কার মুখেই থাকছে হজের আনুষ্ঠানিকতা।

বিজ্ঞাপন

এছাড়া, সর্বশেষ ১৭৯৪ সালে সর্বশেষ হজের আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছিল। তারপর ৪০ বার বিভিন্ন কারণে হজের আনুষ্ঠানিকতা বাতিলের প্রস্তাব এসেছে, কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বের ২০৩ দেশ ও অঞ্চলে এবং দুই প্রমোদতরীতে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্বমহামারিতে শুক্রবার (৩ এপ্রিল) পর্যন্ত সৌদি আরবে মোট আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৯ জন এবং মৃত্যু হয়েছে ২৫ জনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন