বিজ্ঞাপন

মেধা সাহস আর উদ্যমের অভূতপূর্ব মিশ্রণ বেগম রোকেয়া

December 9, 2017 | 11:53 am

রোকেয়া সরণি ডেস্ক

বিজ্ঞাপন

জন্ম নিয়েছিলেন ১৮৮০ সালে, রংপুরের পায়রাবন্দ গ্রামের একটি রক্ষণশীল পরিবারে। পড়ালেখা শেখেন নিজের চেষ্টা আর আগ্রহে। লেখালেখিতে মন দেন এবং নারী জাগরণের কাজে নিজেকে সম্পৃক্ত করেন। যে প্রেক্ষাপটে তিনি এই কাজগুলো শুরু করেন, সেই সময়টা একেবারেই অনুকূল ছিল না তার জন্য। সহস্র প্রতিকূলতা পেরিয়ে নারীশিক্ষার পথটি উন্মুক্ত করতে রীতিমত লড়াই শুরু করেন তিনি। সেই লড়াইয়ের সুদীর্ঘ রক্তস্নাত পথ পেরিয়ে আজকের নারী স্বাধীনতার অধ্যায়টি মাথা তুলে দাঁড়িয়েছে। তিনি বেগম রোকেয়া।

এই উপমহাদেশ এবং এই বঙ্গদেশে নারী ও নারীবাদের যাত্রা শুরু হয় বেগম রোকেয়ার হাতে। কিন্তু বুদ্ধিমতী রোকেয়া সমাজের সাথে প্রত্যক্ষ লড়াইয়ে নেমেও সুকৌশলে এগোতে চেয়েছিলেন। মেধা, শক্তি, বুদ্ধিমত্তা, সাহস আর উদ্যমের এক অভূতপূর্ব মিশ্রণ ছিলেন তিনি। তাই সেই প্রবল রক্ষণশীল সমাজের ভেতরে বাস করে সমাজেরই কূপমন্ডুকতা ধরে টান মেরেছিলেন একা হাতে। নিজে শিক্ষিত হয়েছিলেন, আরো শত মেয়েকে দেখিয়েছিলেন আলো। তিনি হাতে কলমে বুঝিয়ে দিয়েছিলেন, শিক্ষাই স্বাধীনতার মূল চাবি। শিক্ষা ছাড়া কিছুই অর্জণ হবে না। নারীকে তিনি হাতা বেড়ি খুন্তির আড়াল থেকে বেরিয়ে আসতে বলেছিলেন, হাতে তুলে নিতে বলেছিলেন বই। শুধু তাই নয় শারীরিক শক্তি অর্জণে শরীরচর্চা করবার পরামর্শ দিয়েছিলেন, সে যুগের প্রেক্ষাপটে যা ছিল রীতিমত অভাবনীয়।
ধর্মীয় গোঁড়ামি আর রক্ষণশীলতাকে সমর্থণ দেননি বেগম রোকেয়া। বারবার আঘাত হেনেছেন অন্ধবিশ্বাসের মূলে। লড়াই করে গেছেন একা। কোনদিন মাথা নত করেননি মিথ্যার কাছে।
বেগম রোকো দিবস আজ শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হয়। রোকেয়ার আদর্শকে আজ নতুন করে চেনার ও গবেষণার সময় এসেছে। আরো বিস্তারিতভাবে তাকে বোঝার ও পাঠের প্রয়োজন দেখা দিয়েছে।
নারীবাদ ও নারী জাগরণের এই তুঙ্গ মুহূর্তে বেগম রোকেয়া আমাদের আদর্শকে সঠিক পথে ধরে রাখতে আজো আলো ধরে আছেন সামনে। শুধু নয় ডিসেম্বর নয়, বেগম রোকেয়া জেগে আছে প্রতিদিন, প্রতি মুহূর্তে আলোকবর্তিকা হয়ে।

আজ বেগম রোকেয়া দিবস।  নারী অধিকার আদায়ের চলমান ইতিহাসে বেগম রোকেয়ার যে স্বয়ংসম্পূর্ণ ও সাড়ম্বর উপস্থিতি, তা তাকে চিরকাল অমর করে রেখেছে এবং রাখবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এসএস

 

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন