বিজ্ঞাপন

অলিম্পিকের ফুটবলে বাড়ল বয়সসীমা

April 4, 2020 | 10:04 pm

স্পোর্টস ডেস্ক

এবছরের অলিম্পিক আর হচ্ছে না। করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক পিছিয়ে গেছে পাক্কা এক বছর। প্রশ্ন উঠছিল, এই সিদ্ধান্তে অলিম্পিকে অংশগ্রহণে বয়সসীমার শেষ পর্যায়ে যারা ছিলেন তাদের কী কপাল পুড়ছে?

বিজ্ঞাপন

অলিম্পিক ফুটবলে যেমন অনূর্ধ্ব-২৩ ফুটবলাররা অংশ নিতে পারেন। তার মানে ২২ বছর বয়সী ফুটবলাররা অর্থাৎ জুলাইয়ে অলিম্পিক শুরু হওয়ার আগে ২৩ বছর পূর্ণ হবে না এমন ফুটবলাররা টোকিও অলিম্পিকে অংশ নিতে পারতেন। এক বছর পিছিয়ে যাওয়ার ফলে আগামী অলিম্পিক যখন শুরু হবে তখন বর্তমানের ২২ বছর বয়সী ফুটবলারদের বয়স ২৩ পেরিয়ে যাবে। প্রশ্ন উঠছিল, তবে কী তারা শুধু করোনার জন্যেই বঞ্চিত হবেন?

এই প্রশ্নের সমাধান দিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। এক বিবৃতিতে বলা হয়েছে, অনূর্ধ্ব-২৩ নয় এক বছর পেছনোর কারণে পিছিয়ে যাওয়া অলিম্পিকে অংশ নিতে পারবে অনূর্ধ্ব-২৪ ফুটবলাররা।
ঠিক সময়ে এবারের অলিম্পিক শুরু হলে ১৯৯৭ সালের জানুয়ারিতে থেকে জন্ম নেওয়া ফুটবলাররা এবার খেলতে পারতেন। ফিফা বয়সসীমা বাড়িয়ে দেওয়ার কারণে এখন সেই সময়ের এক বছর আগ থেকে হিসেব করা হবে।

উল্লেখ্য, অলিম্পিকের ফুটবল ইভেন্টটি অনূর্ধ্ব-২৩ পর্যায়ের হলেও প্রতিটি দলই তিনজন করে সিনিয়র ফুটবলারকে ফেলাতে পারে।

বিজ্ঞাপন

বলা হয়েছে, করোনায় পিছিয়ে যাওয়া অলিম্পিক শুরু হবে আগামী ২০২১ সালের ২৩ জুলাই। তবে টুর্নামেন্টের নামে কোন পরিবর্তন আসবে না। ২০২১ টোকিও অলিম্পিক নয়, পিছিয়ে যাওয়া অলিম্পিকের নাম হবে ২০২০ টোকিও অলিম্পিক। উদ্বোধনী অনুষ্ঠানের আগেই শুরু হয়ে যাবে ফুটবল ইভেন্ট।

করোনাভাইরাসের প্রকোপে প্রায় সব ধরনের ক্রীড়া ইভেন্টই বন্ধ আছে। তবে অধিকাংশ ইভেন্ট সাময়িক স্থগিত ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে করোনার প্রকোপ কমলেই সেসব শুরু করা হবে। অলিম্পিক, উইম্বলডন, কোপা আমেরিকা, ইউরোর মতো কয়েকটি টুর্নামেন্টই কেবল লম্বা সময়ের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন