বিজ্ঞাপন

করোনা সংকটে চিকিৎসা পেশায় ফিরলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী

April 6, 2020 | 8:32 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় নিজের চিকিৎসা পেশায় ফিরে গেছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী ডা. লিও ভারাদকার। সোমবার (৬ এপ্রিল) এ খবর জানিয়েছে দ্য ইন্ডিপেন্ডেন্ট।

বিজ্ঞাপন

এর আগে, আয়ারল্যান্ডের কর্তৃপক্ষ এই সংকট মোকাবিলায় অবসরপ্রাপ্ত চিকিৎসক ও নার্সদের এগিয়ে আসার আহ্বান জানান। তার ফলশ্রুতিতে, ফাইন গায়েল দল থেকে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া ৪১ বছর বয়সী এই নেতা ঘোষণা দিয়েছেন, প্রতি সপ্তাহে এক সেশন করে তিনি আয়ারল্যান্ডের হেলথ সার্ভিস এক্সিকিউটিভ হিসেবে কাজ করবেন।

এদিকে, ডাবলিনের ট্রিনিটি কলেজ থেকে তিনি জেনারেল ফিজিসিয়ান হিসেবে উত্তীর্ণ হন। তারপর রাজনৈতিক ক্যারিয়ারের পেছনে সময় দিতে গিয়ে ২০১৩ সালে তিনি আইরিশ মেডিকেল কাউন্সিল রেজিস্টার থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। ২০১৭ সালে তিনি ফাইন গায়েল রাজনৈতিক দলের নেতা নির্বাচনে জয়লাভ করেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, কোভিড-১৯ সংক্রমণের মুখে চিকিৎসক পেশায় ফিরে যেতে লিও ভারাদকারের কোনো বাধা নেই বলে জানিয়েছে ফাইন গায়েল। পার্টির একজন মুখপাত্র দ্য ইন্ডিপেন্ডেন্টকে জানিয়েছেন, চিকিৎসক হিসেবে এই সংকটের মুহুর্তে তিনি স্বাস্থ্যসেবা কর্মীদের সামান্য সহযোগিতা করতে চেয়েছেন, পার্টির পক্ষ থেকে এ ব্যাপারে কোনো আপত্তি নেই।

এছাড়াও, যুক্তরাজ্যের কনজারভেটিভ ও লেবার দল থেকে নির্বাচিত কয়েকজন সংসদ সদস্য ইতোমধ্যেই চিকিৎসক ও নার্স হিসেবে নভেল করোনাভাইয়ারাস মোকাবিলায় স্বাস্থ্যসেবা কার্যক্রমে অংশ নেওয়া শুরু করেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন – কনজারভেটিভ দলের মারিয়া কলফিল্ড যিনি একজন রেজিস্টার্ড নার্স এবং লেবার পার্টির রোজানা এলিন খান যিনি একজন চিকিৎসক।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এ আয়ারল্যান্ডে সোমবার (৬ এপ্রিল) পর্যন্ত পাঁচ হাজার জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১৫৮ জনের।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন