বিজ্ঞাপন

করোনাভাইরাস কোভিড-১৯ পোষা প্রাণীর মাধ্যমে ছড়ায় কি?

April 6, 2020 | 1:14 pm

ড. সগীর উদ্দিন আহমেদ

গত বছরের ডিসেম্বরে চিনের উহানে এই ভাইরাস সর্বপ্রথম মানুষের মধ্যে ছড়ায়। এই করোনাভাইরাসটি আসলে আরএনএ ( RNA) রাইবো নিউক্লিক অ্যাসিড ফ্যামিলির ভাইরাস। এই ভাইরাসটির নাম করোনা হওয়ার কারণ হল এর দেহের চারপাশে প্রচুর কাটার মত স্পাইক প্রোটিন দ্বারা আবৃত।

বিজ্ঞাপন

বর্তমানে এটি সারাবিশ্বে মহামারি আকারে আবির্ভূত হয়েছে। বাংলাদেশও এই মহামারীর ছোবল থেকে রেহাই পায় নি। আজ আমরা জানবো নভেল করোনাভাইরাস পোষা প্রাণী দ্বারা ছড়ায় কিনা।

ওয়ার্ল্ড অর্গ্যানাইজেশ ফর এনিম্যাল হেলথের তথ্য মতে জানা যায়, এখন পর্যন্ত করোনাভাইরাস কোভিড-১৯ শুধুমাত্র মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে। পোষা প্রাণীর মাধ্যমে ছড়ানোর কোন প্রমাণ এখনও পাওয়া যায় নি। এমনকি কোন পোষা প্রাণী মানুষ থেকে আক্রান্ত হয়েছে এমন প্রমাণও পাওয়া যায়নি। তাই পোষা প্রাণীকে করোনা ভাইরাস ছড়ানোর মাধ্যম হিসেবে সন্দেহ করার কোন যুক্তি নাই।

বিজ্ঞাপন

যদিও সম্প্রতি হংকং-এ একটি কুকুরের করোনা ‘দুর্বল পজিটিভ’ হিসেবে সনাক্ত করা হয়েছে বলে হংকং এগ্রিকালচার, ফিসারিজ এন্ড কনজারভেশন ডিপার্টমেন্ট (এএফসিডি) বিবৃতি দিয়েছে। কিন্তু বিশ্বের অন্য কোথাও এর নজির নাই। এছাড়াও ল্যাব বিজ্ঞানে উইক বা দুর্বল পজিটিভ বলেও কোন নির্ণয়সূচক ভাষা নাই। প্রাণী বিশেষজ্ঞগণ হংকংয়ের ঘটনাটিকে একটি বিচ্ছিন্ন ঘটনা বলেই স্বীকৃতি দিয়েছেন এবং পোষা প্রাণীর মালিকদের আতংঙ্কিত না হয়ে পোষা প্রাণীর যত্ন অব্যাহত রাখতে পরামর্শ দিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও পোষা প্রাণী থেকে করোনাভাইরাস সংক্রমণ হয়না বলেই বিবৃতি দিয়েছে। এছাড়া আমেরিকান ভেটেরিনারি মেডিক্যাল অ্যাসোসিয়েশন এবং দ্য ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর এনিম্যাল হেলথ ভিন্ন ভিন্ন বিবৃতিতে জানিয়েছে যে, এখন পর্যন্ত পোষা প্রাণী থেকে কোভিড-১৯ ছড়ানোর কোন উদাহরণ পাওয়া যায়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য স্বাস্থ্য বিষয়ক অথরিটি থেকে বলা হয়েছে পোষা প্রাণী ধরার পর হাত ভালো করে সাবান দিয়ে পরিষ্কার করতে হবে। কেননা পোষা প্রাণী দ্বারা কোভিড-১৯ না ছড়ালেও কিছু সাধারণ ব্যাকটেরিয়া যেমন ই-কোলাই ( E-colai) ও সালমোনেলা (Salomonella) সংক্রমিত হওয়ার ক্ষীণ সম্ভাবনা থাকে। তাও হাত সাবান দিয়ে ভালো করে ধুলে এসব ব্যাকটেরিয়া দূর হয়। সম্প্রতি বাংলাদেশ ভেটেরেনারি এসোসিয়েশন থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। এতে বলা হয়েছে গৃহপালিত পশু ও পোষা প্রাণী থেকে কোভিড-১৯ ছড়ায় না।

অন্যদিকে আমেরিকান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন ডিপার্টমেন্ট বা সিডিসি থেকেও সম্প্রতি একই কথা বলা হয়েছে। তারাও জানাচ্ছে যে পোষা প্রাণী বা গৃহপালিত পশু থেকে কোভিড-১৯ না ছড়ালেও এসব প্রাণী কিছু সাধারণ জীবাণু বহন করতে পারে যা মানুষকে সংক্রমিত করতে পারে। তার জন্য সিডিসি নিম্নোক্ত ব্যক্তিগত স্বাস্থ্য সতর্কতামূলক অভ্যাস মেনে চলতে পরামর্শ দিয়েছে। যেমন,

১. পোষা বা গৃহপালিত প্রাণী ধরার পর ভালোভাবে হাত ধুতে হবে

২. নিয়মিত এদের সেবা করতে হবে

৩. পোষা বা গৃহপালিত প্রাণীর অভিভাবকের যেকোন ধরণের প্রাণী স্বাস্থ্যবিষয়ক জিজ্ঞাসা থাকলে নিকটস্থ পশু চিকিৎসক বা ভেটেরানারির শরণাপন্ন হতে হবে।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন