বিজ্ঞাপন

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে টেলিমেডিসিন কার্যক্রম চালু

April 6, 2020 | 1:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলছে, যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। এর প্রেক্ষিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয়ে মোবাইল ফোনের মাধ্যমে ২৪ ঘণ্টায় চিকিৎসাসেবা দিতে টেলিমেডিসিন কার্যক্রম চালু করেছে।

বিজ্ঞাপন

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন জানান, টেলিমেডিসিন সেবা দিতে একটি শর্টকোর্ড নম্বর (১০৬৫৬) চালু করা হয়েছে। এছাড়া প্রত্যেকটি বিভাগে আলাদা নম্বরে ফোন করে রোগীরা সেবা নিতে পারবেন।

কুয়েত মৈত্রী হাসপাতাল: নেই পর্যাপ্ত আইসিইউ, খাবার আসে বাইরে থেকে

পরিচালক বলেন, ‘বিশ্বের কয়েকটা দেশে করোনাভাইরাস মহামারি আকার ধারন করেছে। বাংলাদেশেও দেখা দিয়েছে এর প্রভাব। সংকটময় পরিস্থিতিতে দেশের জনগনের মাঝে এ রোগ সম্পর্কে না ধরনের প্রশ্ন ও ভীতির সঞ্চার হচ্ছে। তাছাড়া নানা ধরনের রোগ শোকে প্রতিদিনই স্বাভাবিক মানুষ আক্রান্ত হচ্ছে। এ মুহূর্তে লকডাউন থাকার ফলে যানবাহন চলাচল সীমিত আকারে চালু আছে। এর প্রেক্ষিতে এই হটলাইন চালু করা হয়েছে এবং বিটিআরসির কাছ থেকে একটি শর্টকোর্ড নম্বর (১০৬৫৬) (হটলাইন) গ্রহণ করা হয়েছে। এ নম্বর থেকে সবাই প্রাথমিক চিকিৎসাটা নিতে পারবে।’

এছাড়াও রোগীরা সরাসরি ফোন করে তাদের চাহিদা অনুযায়ী সাতটি বিষয়ে চিকিৎসা সেবা গ্রহন করতে পারবে। সেগুলো হচ্ছে-
ইমার্জেন্সি বিভাগ ০১৭৯৭১৭০৩৫৮; মেডিসিন বিভাগ ইউনিট ০১৭৯৭১৭০১৩৯ ও ০১৭৯৭১৭০৮৬৫; সার্জারি বিভাগ ০১৭৯৭১৭৮৪৩৫; গাইনি বিভাগ ০১৭৯৭১৭১০১৮; শিশু বিভাগ ০১৭৯৭১৭০২৯৪; হৃদরোগ (কার্ডিওলজি) বিভাগ ০১৭৯৭১৭৪৮১৭; প্রশাসন বিভাগ ০১৭৯৭১৭১৩৫৬।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন