শুক্রবার ১৩ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৯ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিশেষ সুযোগ সৃষ্টি করবে জাতিসংঘ উন্নয়ন সংস্থা: নজিবুর রহমান

মার্চ ১, ২০১৮ | ১:২৯ অপরাহ্ণ

নিউইয়র্ক থেকে

বিজ্ঞাপন

জাতিসংঘ উন্নয়ন সংস্থার (ইউএনডিএস) চলমান সংস্কার প্রক্রিয়া বাংলাদেশের মতো স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশের জন্য বিশেষ সুযোগ সৃষ্টি করবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোহাম্মদ নজিবুর রহমান। এ প্রক্রিয়াটি সদস্য দেশসমূহের উন্নয়নকে অনেক এগিয়ে দেবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে ‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার’ সংক্রান্ত এক সভায় অংশ নিয়ে তিনি একথা বলেন।গত ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ সভা ১ মার্চ শেষ হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন,  এই অগ্রগতিতে জাতিসংঘের সহায়ক ভূমিকা রয়েছে।

বিজ্ঞাপন

 

 

ইউএনডিএস এর অর্থায়ন বিষয়ে তিনি বলেন, ‘ইউএনডিএস-এর অর্থায়ন অবশ্যই কোনো দেশের জাতীয় উন্নয়ন ও উন্নয়ন কর্ম-কৌশলের সঙ্গে সংগতিপূর্ণ হতে হবে, যাতে দেশটির উন্নয়ন ধারার নিজস্বতা প্রতিফলিত হয়। আমাদের লক্ষ্য টেকসই উন্নয়ন। তাই ইউএনডিএস এর উন্নয়ন অর্থায়ন রূপকল্পে এসডিজির তিনটি মাত্রার প্রতিটি ক্ষেত্রকেই সুষম গুরুত্বে বিবেচনা করা উচিত’।

নজিবুর রহমান বলেন, দাতা দেশগুলোর নিঃশর্ত অর্থ সহায়তা কমে গেছে। ফলে অর্থনীতির ওপর এটি নেতিবাচক প্রভাব ফেলেছে। দাতাদের উচিৎ হবে অর্থ সহায়তার ক্ষেত্রে জটিল নিয়ম অনুসরণ না করা এবং নিঃশর্ত অর্থ সহায়তা দেওয়া।’  ইউএনডিএস এ নিঃশর্ত অর্থ সহায়তা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করার ব্যাপারেও সুপারিশ করেন তিনি।

২০১৬ সাল থেকে ইউএনডিএস এর সংস্কারের উপর কাজ চলছে। জাতিসংঘ সাধারণ পরিষদের অনুরোধে জাতিসংঘ মহাসচিব ২০১৭ সালের ডিসেম্বরে এ বিষয়ে বিস্তারিত সুপারিশমালা সম্বলিত একটি রিপোর্ট পেশ করেন।

সারাবাংলা/আইএ/এমআই

বিজ্ঞাপন
Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন