বিজ্ঞাপন

এবার বাঘের শরীরে করোনা, আক্রান্ত হলো আমেরিকার ‘নাদিয়া’

April 6, 2020 | 6:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে একটি বাঘ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত ব্রংস চিড়িয়াখানায় নাদিয়া নামের চার বছর বয়েসি একটি বাঘের শুকনো কাশির উপসর্গ দেখার পর তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এতে বাঘটির শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। এর আগে একটি বিড়ালের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছিলো। খবর বিবিসি।

বিজ্ঞাপন

চিড়িয়াখানাটির প্রধান পশু চিকিৎসক পল ক্যালে জানান, বাঘটি চিড়িয়াখানার কোন কর্মীর সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছে। গত মাস থেকেই নাদিয়ার শরীরে করোনাভাইরাসেরর উপসর্গ দেখা যায়।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, বাঘ নাদিয়া অনেকটাই অসুস্থ। ইতিমধ্যে তার জন্য আলাদা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে ও চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে বাঘটির অসুস্থতার পর তার বোন আজুলাসহ আরও তিনটি বাঘের শরীরেরও করোনাভাইরাসের উপসর্গ দেখা গেছে। ইতিমধ্যেই ওই বাঘগুলোর খাবারের রুচিতে পরিবর্তন এসেছে। আক্রান্ত নাদিয়াকে গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশা করছে, সে দ্রুতই সেরে ওঠবে।

তবে এর পাশাপাশি চিড়িয়াখানায় অন্যান্য বাঘ ও সিংহের খাবারের ক্ষেত্রে কিছুটা রুচিহীনতার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। তবে বাঘ ও সিংহ ছাড়া অন্যান্য পশুপাখি পুরোপুরী সুস্থ আছে বলে জানায় চিড়িয়াখান কর্তৃপক্ষ।

অসুস্থ বাঘটির দেহে ঠিক কীভাবে কাজ করছে ভাইরাসটি সে জন্য নিয়মিত তাকে পর্যবেক্ষণ করা হবে। এ সম্পর্কে প্রাপ্ত তথ্য অন্য চিড়িয়াখানা ও পশু বিশেষজ্ঞদের জন্য ছড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছে ব্রংস কর্তৃপক্ষ। এতে নভেল করোনাভাইরাসের গতিপকৃতি ও পশুর ওপর এর প্রভাব সম্পর্কে তথ্য জানতে পারবে বিশ্ব।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে গত ১৬ মার্চ থেকে যুক্তরাষ্ট্রে সকল চিড়িয়াখানায় দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন