বিজ্ঞাপন

প্রণোদনা টাকায় বেতন পেতে শ্রমিকদের মোবাইল হিসাব খোলার নির্দেশ

April 6, 2020 | 9:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমি-কর্মচারীদের বেতন দেওয়ার জন্য তাদের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাব খুলতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০ এপ্রিলের মধ্যে হিসাব খুললে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের টাকা থেকে সরাসরি বেতন-ভাতা ঢুকে যাবে শ্রমিক-কর্মচারীদের ওই সব হিসাবে।

বিজ্ঞাপন

সোমবার (৬ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্টট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন- রফতানি শিল্পে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা: প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়ার জন্য বাংলাদেশ সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা সরাসরি শ্রমিক-কর্মচারীদের ব্যাংক বা এমএফএস অ্যাকাউন্টের মাধ্যমে দেওয়া হবে। সব পক্ষের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের এই বেতন-ভাতা নিশ্চিত করা হবে। সেজন্য এমএফএস হিসাব খোলার কার্যক্রম আগামী ২০ এপ্রিলের মধ্যে শেষ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, শ্রমিক-কর্মচারীদের এনআইডি/জন্ম নিবন্ধন সনদের ভিত্তিতে এমএফএস হিসাব খোলা যাবে। হিসাব খোলার ক্ষেত্রে কোনো ধরনের চার্জ/ফি নেওয়া যাবে না বলেও উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন- রফতানিমুখী শিল্পের জন্য সুদবিহীন ঋণ দেবে বাংলাদেশ ব্যাংক

প্রজ্ঞাপনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তাদের শ্রমিক-কর্মচারীদের গ্রাহক হিসাব খোলার উদ্দেশে গ্রাহকদের সচেতন ও উৎসাহিত করতে বলা হয়েছে। হিসাব খোলার জন্য প্রচারণামূলক প্রয়োজনীয় কার্যক্রম নিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে, দেশের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্রণোদনা প্যাকেজের টাকা কেবল কারখানাগুলোর শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দিতে ব্যবহার করা যাবে বলে জানানো হয়। বাংলাদেশ ব্যাংক জানায়, তাদের মাধ্যমে ৪ হাজার ২০০ কোটি টাকা সরাসরি শ্রমিকদের ব্যাংক হিসাবে দেওয়া হবে। আর যাদের ব্যাংক হিসাব নেই, তাদের মোবাইল হিসাবে বেতন-ভাতার টাকা পাঠিয়ে দেবে বাংলাদেশ ব্যাংক।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন