বিজ্ঞাপন

সাজেকের ‘হাম’ পরিস্থিতি নিয়ন্ত্রণে মঙ্গলবার থেকে টিকা ক্যাম্পেইন

April 6, 2020 | 10:35 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার দুর্গম সাজেক ইউনিয়নের ‘হাম’ পরিস্থিতি নিয়ন্ত্রণে দীর্ঘমেয়াদি কার্যক্রমের অংশ হিসেবে বিশেষভাবে হাম-রুবেলা টিকা ক্যাম্পেইন শুরু হতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার (৭ এপ্রিল) থেকে।

বিজ্ঞাপন

তিনটি ক্যাম্পেইনের আওতায় সাজেকের সবক’টি গ্রামের ছয় মাস থেকে ১৫ বছরের চেয়ে কম ১১ থেকে ১২ হাজার শিশুকে এই টিকা ক্যাম্পেইনের আওতায় আনা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন- দুর্গম পাহাড়ে ‘হামে’র হানা, ১০ শিশুর মৃত্যু

বিজ্ঞাপন

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ক্যাম্পেইনের আওতাভুক্ত এলাকাগুলোতে ক্যাম্পেইন চলাকালীন দ্রুত ভ্যাকসিন পৌঁছাতে হেলিকপ্টারসহ সার্বিক সহযোগিতায় কাজ করবে সেনাবাহিনী, বিজিবি ও উপজেলা প্রশাসন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইফতেখার আহম্মেদ জানিয়েছেন, মঙ্গলবার থেকে তিনটি ক্যাম্পেইনের মাধ্যমে সাজেকের সাড়ে ১১ হাজার শিশুকে হাম-রুবেলা টিকা দেওয়া হবে। কোনো শিশু যেন টিকা থেকে বাদ না পড়ে, সে বিষয়ে আমরা সর্বোচ্চ নজরদারি করছি।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু জানিয়েছেন, স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ও বিভিন্ন এনজিও ও ইউনিয়ন পরিষদের সহায়তায় জরুরি হাম পরিস্থিতি মোকাবিলায় ৭ এপ্রিল থেকে ২৪ এপ্রিল তিনটি হাম-রুবেলা ক্যাম্পেইন করা হবে। এ ক্যাম্পেইনের আওতায় সাজেকের ছয় মাস থেকে ১৫ বছরের নিচে প্রায় ১১ থেকে ১২ হাজার শিশুকে টিকা দেওয়া হবে। এই লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে স্বেচ্ছাসেবক টিম তৈরি করা হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে সম্ভব না হলেও ইউনিয়নভিত্তিক স্বেচ্ছাসেবক টিম থাকবে যেন কোনো শিশু হাম-রুবেলা টিকা থেকে বঞ্চিত না হয়।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন