বিজ্ঞাপন

‘মসজিদে গিয়েই আল্লাহ ডাকতে হবে তা না, ঘরে বসেও ডাকা যায়’

April 7, 2020 | 6:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাসের হাত থেকে মুক্তি পেতে মক্কা শরীফ, মদিনা শরীফও কিন্তু বন্ধ করে দেওয়া হয়েছে। মসজিদে অনেক লোক একসঙ্গে জমা হওয়া, এতে সংক্রামণ হওয়ার ভয় থাকে। সবাইকে মসজিদে গিয়েই ইবাদত করতে হবে তা না, ঘরে বসেও করতে পারে। আল্লাহকে ডাকা যেকোনো জায়গায় বসেই ডাকা যায়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ এপ্রিল) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম ও সিলেট বিভাগের জেলাগুলোর সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

দুই বিভাগের ১৫টি জেলার জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা এতে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমেদ কায়কাউস।

প্রধানমন্ত্রী বলেন, চট্টগ্রামে ১৬২ জন টেস্ট করে ২ জন পাওয়া গেছে। আর যাতে না হয় সেদিকে একুট বিশেষভাবে দৃষ্টি দেওয়া। আমি অনুরোধ করবো চট্টগ্রামবাসীকে প্রবাসী তো একটু বেশি যদিও এখন প্লেনটেন বন্ধ। তবু আত্মীয়-স্বজনদেরকে কিন্তু বলে দেওয়া, যাতে এখন কেউ না আসে। আর বাহির থেকে যারাই আসবে তাদেরকে ১৪ দিন কোয়ারেনটাইনে রাখার পর আত্মীয়-স্বজনদের মেলামেশার পরামর্শ দিতে হবে এ বিষয়টার দিকে বিশেষভাবে খেয়াল রাখার কথা জানান তিনি।

বিজ্ঞাপন

এ সময় চট্টগ্রাম প্রান্তের সঞ্চালক জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করে একজন মসজিদের ইমাম সাহেব বা অন্য কেউ থাকলে তার সঙ্গে মতবিনিময় করার ইচ্ছা পোষণ করেন প্রধানমন্ত্রী।

এমন কেউ সেখানে উপস্থিত না থাকলে প্রধানমন্ত্রী বলেন, সামনে আমাদের শবে বরাত, সবাই যেন ঘরে বসে দোয়া-খায়ের করে। কারণ মসজিদে ভিড়টা না করা ভালো। আপনারা জানেন যে মক্কা শরীফ মদিনা শরীফেও কিন্তু বন্ধ এবং কারফিউ দিয়ে দেওয়া হয়েছে। আমাদের যেখানে সব থেকে দেখা যায়, মক্কা শরীফ-মদিনা শরীফই যখন কেউ যেতে পারছে না, এই যে মসজিদে অনেক লোক একসঙ্গে জমা হওয়া, এটাও কিন্তু সংক্রামক হওয়ার একটা ভয় থাকে।

‘তো আল্লাহকে ডাকা, যেকোনো জায়গায় বসেই ডাকা যায়। কাজেই সবাই ডাকবেন। যেহেতু শবে বরাত সামনে এবারের বরাত যেন আল্লাহ আমাদের লেখেন যে করোনারভাইরাস থেকে মুক্তি পাই, তাই সবাই সেই দোয়াটা চাইবেন। এটা আপনার মাধ্যমে আমি সমগ্র বাংলাদেশেই সবার কাছে আহ্বান জানাচ্ছি, সেই দোয়া চাওয়ার জন্য। অন্তত বাংলাদেশটাকে যেন রক্ষা করে।’

বিজ্ঞাপন

এছাড়া ব্রাক্ষণবাড়িয়া জেলা প্রশাসক কার্যালয়ে ভিডিও কনফারেন্সিং সংযুক্ত হন প্রধানমন্ত্রী। সেখানে সংযুক্ত হয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে আমার খুব ভালো লাগল, আমরা এপর্যন্ত ১২টা জেলার সঙ্গে কথা বলেছি। এটা হল ১৩ নাম্বার। সেখানে আমরা দেখতে পাচ্ছি, প্রায় জেলাগুলিতেই করোনার ছোবল পড়ে নাই। এভাবেই সুরক্ষিত রাখতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমি একটু আলেম-ওলামা, মসজিদের ইমাম কারও কাছে শুনতে চাচ্ছি। কারণ আপনারা জানেন যে মক্কা শরিফ-মদিনা শরিফেও কিন্তু কারফিউ জারি করে দেওয়া হয়েছে। কাজেই এই করোনাভাইরাসের কারণে। জানি না, আল্লাহর কি ইচ্ছা এমন এক শক্তিশালী কিছু পাঠাল যা চোখেও দেখা যায় না। কিন্তু তার অপরিসীম শক্তি। সারাবিশ্বকে স্থবির করে দিয়েছে। সামনে আমাদের শবে বরাত। সবাইকে দোয়া করতে হবে। আমি চাচ্ছি ঘরে বসেই সবাই দোয়া করুক। মানে করোনাভাইরাস দ্বারা আক্রান্ত না হয়।’

সারাবাংলা/এনআর/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন