বিজ্ঞাপন

মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ, ফাঁসি হতে পারে আগামী সপ্তাহে

April 9, 2020 | 1:10 am

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনী ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন রাষ্ট্রপতি। এর ফলে তার ফাঁসি কার্যকর আর কোনো বাধা নেই কারা কর্তৃপক্ষের। তবে আজ (বুধবার, ৮ এপ্রিল দিবাগত রাত) রাতে ফাঁসি কার্যকর হচ্ছে না মাজেদের। আগামী সপ্তাহের শুরুতেই মাজেদের মৃত্যুদণ্ড কার্যকর করা হতে পারে বলে নিশ্চিত করেছে কারা সূত্র।

বিজ্ঞাপন

বুধবার (৮ এপ্রিল) বিকেলে মাজেদের প্রাণভিক্ষার আবেদন কারা কর্তৃপক্ষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে পাঠায়। রাত ১০টার দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন রাষ্ট্রপতি। গুঞ্জণ শুরু হয়, আজ রাতেই ফাঁসি কার্যকর করা হতে পারে আবদুল মাজেদের।

আরও পড়ুন- রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষাই মাজেদের একমাত্র পথ

এ ব্যাপারে কারা অধিদফতর ও ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বললেও তারা ফাঁসির বিষয়টি নিশ্চিত করতে পারেননি।

বিজ্ঞাপন

তবে কারাগারের একজন জেষ্ঠ্য কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, যেহেতু আর কোনো বাধা নেই, সেহেতু ফাঁসি কার্যকর সময়ের ব্যাপার মাত্র। ঢাকা জেলা প্রশাসন যখন চাইবে, তখনই ফাঁসি কার্যকর করতে পারব। তবে আজ ফাঁসি কার্যকর করা হবে না। আবার আগামীকাল (বৃহস্পতিবার) শবে বরাত হওয়ায় কালও ফাঁসি কার্যকর করার কথা নয়। সেক্ষেত্রে আগামী সপ্তাহের যেকোনো সময় ফাঁসি কার্যকর করা হবে।

আরও পড়ুন- খুনি মাজেদের দণ্ডাদেশ দ্রুত কার্যকর হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা (কেরাণীগঞ্জ) কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মাহবুবুল ইসলাম বুধবার রাতে সারাবাংলাকে বলেন, ফাঁসি কার্যকরের বিষয়ে এখনো সরকারের নির্দেশ পায়নি কারা কর্তৃপক্ষ। তবে কারাগারের প্রস্তুতি রয়েছে শতভাগ।

বিজ্ঞাপন

কারাগার এলাকায় দায়িত্ব পালন করেন— এমন একটি গোয়েন্দা সংস্থার একজন সদস্য সারাবাংলাকে বলেন, ফাঁসি কার্যকরের জন্য কারা কর্তৃপক্ষের সবসময় প্রস্তুতি থাকে। করোনা আতঙ্কের কারণে নিয়মিত মহড়া হয়তো বন্ধ রয়েছে কারাগারে। তবে আজ বা কাল রাতে ফাঁসি হওয়ার কোনো সম্ভাবনা নেই। এ ক্ষেত্রে নির্বাহী আদেশ এলে শুক্রবারও ফাঁসি কার্যকর হতে পারে।

বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন মাজেদ ঢাকায় গ্রেফতার

এর আগে, বুধবার দুপুরে ঢাকা জজ আদালত মাজেদের মৃত্যু পরোয়ানা জারি করেন। পরোয়ানার সেই কপি কারাগারে যায় এবং মাজেদ প্রাণভিক্ষার আবেদন করেন।

মঙ্গলবার (৭ এপ্রিল) ভোর পৌঁনে চারটায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনী মাজেদকে মিরপুর এলাকা থেকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিটিসি)। আব্দুল মাজেদকে গ্রেফতারের পর মঙ্গলবার সকালে তাকে আদালতে হাজির করা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। সে অনুযায়ী কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে ক্যাপ্টেন মজিদকে।

বঙ্গবন্ধুর এই হত্যাকারী দীর্ঘদিন বিদেশে পলাতক ছিলেন। তার বিরুদ্ধে ইন্টারপোলের রেড অ্যালার্টও ছিল। গত মাসের যেকোনো সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মাজেদ দেশে ফেরেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন