বিজ্ঞাপন

কর্ণফুলির পাড় থেকে উইজডেন-এমসিসিতে

April 9, 2020 | 3:04 pm

স্পোর্টস ডেস্ক

‘ক্যাচে-ট্রিস এন্ড নেটস’ শিরোনামে পেশাদার ও অপেশাদার আলোকচিত্রীদের কাছ থেকে ছবির আহ্বান করেছিল উইজডেন। ক্রিকেট আলোকচিত্রের মধ্যে অন্যতম মর্যাদাপূর্ন এই প্রতিযোগিতার জন্য প্রায় ৬৫০টিরও বেশি ছবি জমা পড়েছিল। অসংখ্য এই ছবির মধ্য থেকে সংক্ষিপ্ত আটটি ছবির তালিকা তৈরি করা হয়ে। যার মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশের চট্টগ্রামে কর্ণোফুলীরপাড়ের ফিশারিঘাটের ছবিটিও।

বিজ্ঞাপন

ছবিটি তুলেছেন রাজীব রায়হান। সংক্ষিপ্ত তালিকায় থাকলেও প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে অবশ্য বেন স্টোকসের হেডিংলির সেই মহাকাব্যিক ইনিংসের জয়সূচক রানের পরে তোলা ছবিটি।

বিজ্ঞাপন

বন্দরনগীর চট্টগ্রাম গড়ে উঠেছে কর্ণফুলির তীর ঘেষেই। আর সেই কর্ণফুলীপাড়ের ফিশারীঘাটে যেখানে দূর দূরান্ত থেকে জেলেদের বড় বড় নৌকা ভেড়ে মাছ নিয়ে। মাছের গন্ধে উন্মাতাল এই এলাকাটি মূলত মৎসজীবীদের প্রাণকেন্দ্র। তবে ক্রিকেট তো আর মাছের বাজার কিংবা আড়ত বোঝে না। একটুখানি জায়গা হলেই ব্যাট-বল হাতে নিয়ে মাঠে নেমে পড়ে সব বয়সী ক্রিকেটপ্রেমীরা।

তেমনই কর্ণফুলীর ফিশারীঘাটের মাঠের মধ্যে ছোট্ট একটুখানি জায়গা খুজে নিয়েছে ক্রিকেটপ্রেমী একদল মানুষ। যেখানে চারপাশে চড়ানো ছিটানো মাছের জাল। তার মধ্যেই ব্যাট বল হাতে নিয়ে ঝাঁপিয়ে পড়ে ক্রিকেটপ্রেমীরা। আর সেই মুহূর্তই ক্যামেরা বন্দী করেছেন 'দ্য ডেইলি স্টার'র আলোকচিত্রী রাজীব রায়হান। তার এই ছবিটিই জায়গা করে নিয়েছে উইজেডেন-এমসিসির বর্ষসেরা আলোকচিত্রের একটি বিশেষ বিভাগের সংক্ষিপ্ত তালিকায়। তবে বেন স্টোকসের মহাকাব্যিক অ্যাশেজের ইনিংসের শেষের ছবিটিই সেরা নির্বাচিত হয়েছে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন